সোমবার , ১৬ মে ২০২২ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চীনা অর্থায়নে পরিচালিত প্রকল্পে স্থানীয় নাগরিকদের সঙ্গে দুর্ব্যবহার, বেইজিংয়ের এফডিআই-এর ওপর ছায়া ফেলেছে

প্রতিবেদক
ঠাকুরাগাঁও সংবাদ
মে ১৬, ২০২২ ২:৩৭ অপরাহ্ণ

মোঃ মজিবর রহমান শেখ,,
চীনা কোম্পানি এবং চীনা নাগরিকদের দ্বারা স্থানীয় কর্মীদের আচরণ দ্রুত বর্ধনশীল দক্ষিণ এশীয় অর্থনীতিতে বেইজিং-এর অর্থায়নকৃত বেশ কয়েকটি প্রকল্পের উপর ছায়া ফেলেছে এবং এমনকি মাঝারি থেকে দীর্ঘ মেয়াদে দেশে চীনা এফডিআই-কে ক্ষতিগ্রস্ত করতে পারে।

নিরাপত্তা সংস্থা এই মাসের শুরুর দিকে একটি চমকপ্রদ প্রতিবেদনে অভিযোগ করেছে যে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের সাথে জড়িত চীনা নাগরিকরা স্থানীয় শ্রমিকদের শারীরিক ও মানসিক এমনকি আর্থিকভাবে হয়রানি করছে যার ফলে ঝগড়া হয়েছে। প্রতিবেদনে ধারণা করা হয়েছে যে চীনা নাগরিকরা স্থানীয়দের ক্রোধের শিকার হতে পারে যা দেশে চীনের এফডিআই-এর উপর বিরূপ প্রভাব ফেলবে।

এই প্রকল্পের চীনা নাগরিকরাও অর্থ আত্মসাতের সঙ্গে জড়িত বলে অভিযোগ রয়েছে। চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন প্রকল্পের অংশ। ফার্মের প্রতিনিধি, একজন চীনা নাগরিকের নিয়োগ বাংলাদেশ সরকার তার প্রকল্পের অদক্ষ ব্যবস্থাপনার জন্য বাতিল করেছে। ২০২০ সালের মে মাসে, এই প্রকল্পের কিছু স্থানীয়কেও তাদের বকেয়া দাবিতে গুলি করা হয়েছিল। এটি আরও বিক্ষোভের দিকে নিয়ে যায়।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পই একমাত্র চীনা উদ্যোগ নয় যা স্থানীয়দের সঙ্গে দুর্ব্যবহার করছে। এই প্রকল্পগুলির মধ্যে অনেকগুলি ঘুষ এবং দুর্নীতি সহ প্রতারণামূলক পদ্ধতির মাধ্যমে অধিগ্রহণ করা হয়েছে, ET নির্ভরযোগ্যভাবে শিখেছে।

চলতি বছরের এপ্রিলে চট্টগ্রামে একটি নির্মাণাধীন কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে পাঁচ শ্রমিক নিহত ও ১১ জন আহত হন। প্রকল্পটি শানডং ইলেকট্রিক পাওয়ার কর্পোরেশন এবং এস আলম গ্রুপের যৌথ উদ্যোগ। শ্রমিকরা দীর্ঘ সময় ধরে এবং বকেয়া বেতনের বিরুদ্ধে বিক্ষোভ করেছে, সূত্র জানিয়েছে।

বাংলাদেশ সরকার এই প্রকল্পগুলি যে প্রতারণামূলক পদ্ধতিতে অর্জিত হয়েছিল তার কারণে কিছু চীনা প্রকল্প বাতিল বা আটকে রেখেছে। তেমনই একটি প্রকল্প চট্টগ্রামের কক্সবাজারে রানওয়ে সম্প্রসারণ। হাসিনা সরকারের তদন্ত অনুসারে চুক্তি পাওয়ার জন্য জাল অভিজ্ঞতার সনদ তৈরি করা হয়েছিল।

ঢাকায় স্থানীয় শ্রমিকরা একটি চীনা এক্সিম ব্যাংকের অর্থায়নে পরিচালিত একটি প্রকল্প – দাশেরখন্দি স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট থেকে ব্যাপকভাবে পদত্যাগ করেছে। ঢাকা থেকে সূত্র জানায়, মহামারীর মধ্যে চীনা শ্রমিকদের কোয়ারেন্টাইনের দাবিতে চীনা নাগরিকদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ হয়।

এর আগে ২০১৯ সালে প্রকল্পে চীনা পরিচালকদের নির্মম মনোভাবের কারণে পায়রা বিদ্যুৎ কেন্দ্র থেকে সংঘর্ষের খবর পাওয়া গেছে। প্রকল্পের সোট থেকে হতাহত ও আহত হওয়ার খবর পাওয়া গেছে। ২০১৬ সালে, বাঁশখালীতে চীনা অর্থায়নে একটি বিদ্যুৎ প্রকল্পে গুলিতে চার স্থানীয় লোক নিহত হয়। এছাড়া, চীনা চালিত অবৈধ ব্যাটারি কারখানা একটি বড় বিপত্তি কারণ এই জুলাইয়ে ঢাকায় অগ্নিকাণ্ডের ঘটনা দেখা গেছে।

সর্বশেষ - ঠাকুরগাঁও

আপনার জন্য নির্বাচিত
বীরগঞ্জে গরু চুরির আতঙ্কে গোয়াল ঘরে রাত কাটাচ্ছেন কৃষক

বীরগঞ্জে গরু চুরির আতঙ্কে গোয়াল ঘরে রাত কাটাচ্ছেন কৃষক

সংবাদ সম্মেলনে বীরমুক্তিযোদ্ধা ও এলাকাবাসীর দাবী জিয়ার বিরুদ্ধে আনীত অভিযোগ মিথ্যা ও হয়রানীমুলক

গ্রামীণ ব্যাংকের উদ্যোগে কম্বল বিতরণ

বোচাগঞ্জ উপজেলা চেয়ারম্যানের পিতা এ্যাডভোকেট আব্দুল হাই এর প্রথম নামাজে জানাযা অনুষ্ঠিত

পীরগঞ্জে প্রধানমন্ত্রীর উপহারের খাদ্যসামগ্রী পেল ২৫০ শ্রমিক

শিক্ষক বাতায়নে দেশসেরা কন্টেন্ট নির্মাতা বীরগঞ্জের সুলতানা রাজিয়া

বীরগঞ্জে নবীন বরণ ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা

ঠাকুরগাঁওয়ে বিমানবাহিনীর সাথে মতবিনিময় সভা ।

হরিপুরে পরোয়ানাভূক্ত ৩ আসামী গ্রেফতার

রাণীশংকৈলে বৃষ্টির জন্য নামাজ, বিশেষ দোয়া