বৃহস্পতিবার , ৩০ জুন ২০২২ | ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

ঐতিহাসিক সাঁওতাল বিদ্্েরাহের ১৬৭তম দিবস পালন উপলক্ষে ৭ দফা বাস্তবায়নের দাবীতে দিনাজপুরে ৪টি সংগঠনের যৌথভাবে বিভিন্ন কর্মসুচী পালন

প্রতিবেদক
ঠাকুরাগাঁও সংবাদ
জুন ৩০, ২০২২ ৯:৩৪ অপরাহ্ণ

ঐতিহাসিক সাঁওতাল বিদ্্েরাহের ১৬৭তম দিবস পালন উপলক্ষে ৭ দফা বাস্তবায়নের দাবীতে বাংলাদেশ আদিবাসী সমিতি, বাংলাদেশ কৃষক ফেডারেশন, বাংলাদেশ কিষানী সভা ও বাংলাদেশ ভুমিহীন সমিতির যৌথ উদ্দ্যোগে দিনাজপুরে শ্রদ্ধাঞ্জলী অর্পণ, আলোচনা সভা, র‌্যালী ও মানববন্ধন কর্মসুচী পালন করেছে সংগঠনের নেতাকর্মী ও সর্মথকেরা।
বৃহস্পতিবার সকালে দিনাজপুর শহরের বালুবাড়িস্থ সিধু, কানু, চাঁদ, ভৈরবসহ ২৫ হাজার সাঁওতাল বিদ্রোহীর স্মরণে স্থাপিত ঐতিহাসিক স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলী অর্পণের মধ্যদিয়ে দিবসের শুভ সুচনা করেন ৪টি সংগঠনের নেতকর্মী ও সমর্থকেরা। পরে তারা দিনাজপুর প্রেসক্লাবে শহীদদের স্মরণে আয়োজিত আলোচনা সভায় অংশ নেন। এসময় কৃষক ফেডারেশন দিনাজপুর জেলা শাখার ষভাপতি তারোক কবিরাজ‘র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক জাহিদ ইকবাল খান। অন্যান্যদের মাঝে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আদিবাসী সমিতি কেন্দ্রীয় কমিটির সভাপতি অমলি কিসকু,সা:সম্পাদক স্বপন এক্কা,কৃষক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ইঞ্জি: হৃদয় হোসেন,কিষানী সভা দিনাজপুর জেলা কমিটির সভাপতি সাবিহা,সহ-সভাপতি তারামনি ও পৌর কমিটির সভাপতি রওশন আরা প্রমুখ।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জাহিদ ইকবার বলেন,১৮৫৫ সালের ৩০ জুন দমি-নি-কোহ বা সাঁওতাল পরগণা হতে সাঁওতাল আদিবাসী নেতা সিঁধু,কানু,চাঁদ,ভৈরব এবং তাদের দুই বোন ফুলো মুর্মু ও ঝানু মুর্মু‘র নেতৃত্বে হাজার হাজার আদিবাসীর বৃটিশ বিরোধী আন্দোলন শুরু করেন এবং স্বাধীনতা ঘোষনা করে হুল বা বিদ্রোহ করেন। এই সংগ্রামে ব্রিটিশদের আধুনিক সমরাস্ত্রের বিরুদ্ধে সাঁওতালরা তাদের ঐতিহ্যবাহী তির ধনুক নিয়েই ঝাপিয়ে পড়ে এবং প্রথম বিজয়ী হলেও শেষ পর্যন্ত বৃটিশ বাহিনীর হিং¯্রীয় নিসংশ শাসনের কাছে হেরে যায় এবং সিধু,কানু,চাঁদ,ভৈরবসহ হাজার হাজার সাঁওতাল জনগোষ্ঠির রক্ত গংগার বিনিময়ে বৃটিশরা বিদ্রোহ দমনে সফল। তিনি বলেন,সহজসরল এই জনগোষ্ঠির আত্বত্যাগের অর্জিত স্বাধীনতার সুফল পরে এলেও আজ পর্যন্ত তারা নির্যাতন নিপিড়ণ ও নানাভাবে শোষনের স্বীকার হয়ে আসছে। আজকের এই দিনে আমরা চাই সাঁওতাল জনগোষ্ঠির আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি,আদিবাসীদের উন্নয়নে জাতীয় বাজেটে বিশেষ বরাদ্ধ,ভাষা সংস্কৃতি ও কৃষ্টি কালচার রক্ষাসহ ৭ দফা বাস্তবায়নের মাধ্যমে তাদের অধিকার ফিরিয়ে দিতে হবে। শহীদদের স্মরণে আয়োজিত আলোচনা সভা শেষে তারা শহরের প্রধান প্রধান সড়কে র‌্যালী এবং প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসুচী পালন করেন।
বৃহস্পতিবার দিনাজপুর সদর উপজেলার উত্তর গোবিন্দপুর (খাটাংপাড়া)’র চাম্পাগাড়ঃ সান্তালী ভাষা ও সামাজিক-সাংস্কৃতিক উন্নয়ন সংগঠনের আয়োজনে ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ দিবস ও ১৬৮তম সিধু, কানু দিবস নানা আয়োজনের মধ্যে দিয়ে পালিত হয়।বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা, নব-নির্মিত সিধু-কানু স্মৃতি স্তম্ভ উদ্বোধন ও পুষ্পাঞ্জলি অর্পন এবং সান্তালদর ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বীরগঞ্জ
বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি \ নানা কর্মসুচীর মধ্যে দিয়ে দিনাজপুরের বীরগঞ্জে সাঁওতাল বিদ্রোহ দিবস পালিত হয়েছে।
বৃহস্পতিবার সকালে বীরগঞ্জ পৌর শহরের শালবন কমিউনিটি সেন্টার হতে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালী শেষে দিবসটি উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম।
বীরগঞ্জ থানা আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির সভাপতি শীতল মার্ডির সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার জিনাত রেহানা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বীরগঞ্জ আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির সহ সভাপতি এডওয়ার্ড হেমরম।
এর আগে সাঁওতাল বিদ্রোহের অন্যতম নেতা সিদু কানুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়ে। এসময় উপজেলার বিভিন্ন এলাকার কয়েক শতাধিক আদিবাসী সাঁওতাল নারী পুরুষ উপস্থিত ছিলেন।

বিরল
বিরল (দিনাজপুর) প্রতিনিধি \ দিনাজপুরের বিরলে সাঁওতাল বিদ্রোহ (সিঁধু-কানু) দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার বিরল উপজেলা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেডের আয়োজনে দিবসটি উপলক্ষ্যে উপজেলা চত্তরে তাৎক্ষণিক নির্মিত সিঁধু-কানুর স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পন করা হয়। এসময় উপস্থিত ছিলেন, বিরল উপজেলা নির্বাহী অফিসার আফছানা কাওসার, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও পৌর মেয়র আলহাজ্ব সবুজার সিদ্দিক সাগর, সাধারণ সম্পাদক রমাকান্ত রায়, হামেরা দিনাজপুরিয়া সংগঠন ও বিরল প্রেসক্লাবের সভাপতি এম, এ কুদ্দুস সরকার, উপজেলা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিঃ এর সভাপতি হারুণ এক্কা । এছাড়া উপজেলা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিঃ এর অন্যান্য নেতৃবৃন্দসহ প্রমুখও উপস্থিত ছিলেন।

সর্বশেষ - আইন-আদালত

আপনার জন্য নির্বাচিত