সোমবার , ৮ মে ২০২৩ | ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

দিনাজপুরে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম জয়ন্তী পালিত

প্রতিবেদক
ঠাকুরাগাঁও সংবাদ
মে ৮, ২০২৩ ৯:২০ অপরাহ্ণ

“তোমার প্রকাশ হোক কুহেলিকা করি উদঘাটন সূর্যের মতন” বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর এঁর ১৬২তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে দিনাজপুর জেলা প্রশাসনের আয়োজনে “সমাজ সংস্কার ও রবীন্দ্রনাথ” শীর্ষক আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।
সোমবার দিনাজপুর জেলা শিল্পকলা একাডেমী অডিটরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব ও সূচনা বক্তব্য রাখেন জেলা প্রশাসক শাকিল আহমেদ। সম্মানিত অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোঃ মমিনুল করিম, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অবস্) আব্দুল্লাহ আল মাসুম ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলতাফুজ্জামান মিতা। অনুষ্ঠানে সমাজ সংস্কার ও রবীন্দ্রনাথ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন বীরগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ ড. মাসুদুল হক। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এবং আলোচনা সভা সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণ উপ কমিটির আহবায়ক দেবাশীষ চৌধুরী। উক্ত অনুষ্ঠানে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাবেক এমপি সুতলানা বুলবুল, জোনাল সেটেলমেন্ট অফিসার মোঃ শামছুল আজম, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ জয়নুল আবেদীন, ডিডিএলজি মোঃ মোখলেছুর রহমান, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি আবুল কালাম আজাদ, সাংগঠনিক সম্পাদক রায়হান কবির সোহাগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সৈয়দ মোকাদ্দেস হোসেন বাবলু, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডঃ শামীম আলম সরকার বাবু, জেলা শিক্ষা অফিসার মোঃ রফিকুল ইসলাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুলতান কামাল উদ্দীন বাচ্চু, জাতীয় মহিলা সংস্থা জেলা শাখার সাবেক চেয়ারম্যান তারেকুন বেগম লাবুন প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রভাষক মোঃ হারুন-উর-রশিদ। অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের জাতীয় সংগীতের রচয়িতা নোবেল জয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের “আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি” এই জাতীয় সংগীতের মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। শেষে শিশু একাডেমি ও জেলা শিল্পকলা একাডেমী কর্তৃক ইতিপূর্বে অনুষ্ঠিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন প্রধান অতিথি ও অন্যান্য অতিথিবৃন্দ।
জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ
“বরিষ ধরা-মাঝে শান্তির বারি”-প্রভাতী সঙ্গীতের সুরে সুরে ৮মে ২৫ বৈশাখ জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ দিনাজপুর ও জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে এবং জেলা প্রশাসন দিনাজপুরের সহযোগিতায় বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্ম জয়ন্তী সকাল ৮টায় জেলা শিল্পকলা একাডেমি গোল চত্বরে প্রভাতী অনুষ্ঠান শুরু হয়।
জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ দিনাজপুর জেলা শাখার সভাপতি রবিউল আউয়াল খোকা’র সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সাধারন সম্পাদক প্রদীপ ঘোষ। সম্মানীত অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আলতাফুজ্জামান মিতা, সাংগঠনিক সম্পাদক রায়হান কবির সোহাগ, সম্মানীত সাংস্কৃতিক জোট দিনাজপুরের সভাপতি সুলতান কামাল উদ্দিন বাচ্চু, সাধারন সম্পাদক রহমতউল্লাহ রহমত, জেলা কালচারাল অফিসার মিন আরা পারভীন ডালিয়া, বিশ্বজিৎ ঘোষ কাঞ্চন, ডাঃ শহিদুল ইসলাম খান, মোঃ শফিকুল ইসলাম, রাজিউদ্দিন চৌধুরী ডাবলু, শফিকুল হক ছুটু, তারেকুজ্জামান তারেক, নুরুল মতিন সৈকত, সত্য ঘোষ, হাসান আলী শাহ, বিধান দত্ত, মোকসেদ আলী, প্রশান্ত কুমার রায়, লেলিন নাগ। বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী সুমন কান্তি রায়, বিমান দাস এর নেতৃত্বে রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন রাইসা তাসমিন, বর্নমালা ইসলাম প্রজ্ঞা, কংকন নাগ, স্বার্না রায়, ডাল মোহন রায় প্রমুখ। তবলায় ছিলেন রানা পন্ডিত, টংক নাথ রায়, কি বোর্ডে ছিলেন সুজন। কবিগুরু রবীন্ধ নাথকে নিয়ে অসাধারন লিখা একটি কবিতা পাঠ করেন বিশিস্ট কবি ও সাহিত্যিক জলিল আহমেদ।
বক্তারা বলেন, রবীন্দ্র নাথকে বাদ দিয়ে বাঙালী সংস্কৃতি চর্চা সম্ভব নয়। রবীন্দ্র নাথ হচ্ছেন বাঙালী সংস্কৃতির আত্মার শেকড়। এই শেকড়কে লালন ও ধারণ করতে হবে আমাদের। বিশেষ করে আমাদের প্রজন্ম শিল্পীদের রবীন্দ্র চর্চায় আরও বেশি করে সম্পৃক্ত করতে হবে।
নবাবগঞ্জ
নবাবগঞ্জ(দিনাজপুর)প্রতিনিধিঃ দিনাজপুরের নবাবগঞ্জে ২৫ শে বৈশাখ রবীন্দ্র জয়ন্তী ও বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২ তম জন্ম বার্ষিকী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। গতকাল সোমবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার এম এম আশিক রেজার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় ওসি ফেরদৌস ওয়াহিদ উপজেলা সমাজ সেবা অফিসার শুভ্র প্রকাশ চক্রবর্তী উপজেলা প্রকৌশলী সুমন কুমার উপজেলা আওয়ামীলীগের সাঃ সম্পাদক জিয়াউর রহমান মানিক মহিলা ভাইস চেয়ারম্যান পারুল বেগম প্রমূখ উপস্থিত ছিলেন। শেষে রবীন্দ্রনাথ ঠাকুরের গানের সাথে নৃত্য পরিবেশন করা হয়।

সর্বশেষ - ঠাকুরগাঁও

আপনার জন্য নির্বাচিত

পীরগঞ্জে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে সংবাদ সম্মেলন

শিশুবক্তা’ রফিকুল ইসলাম আটক

হাবিপ্রবিতে ট্রাক্টর কাট সেকশন এর উদ্বোধন ও সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান

বালিয়াডাঙ্গীতে অগ্নিকাণ্ডে ব্যপক ক্ষতি –

কান্তজিউ মন্দির পরিদর্শনকালে রাজদেবোত্তোর এস্টেটের পক্ষ থেকে ডিআইজি’কে সংবর্ধনা

দিনাজপুরে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ সচিব সমিতি (বাপসা)’র রংপুর বিভাগীয় মত বিনিময় সভা

নবগঠিত সেনুয়া ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের মোলানখুড়ী নাম পরিবর্তন করে সেনপাড়াঃ প্রতিবাদে মানববন্ধন।

দেশে নারী সহিংসতার প্রতিবাদে বীরগঞ্জ বিজয় চত্বরে মানববন্ধন করে-এসবিডি।

ঠাকুরগাঁওয়ে পরকিয়ার জেরে মায়ের হাতে সন্তান হত্যা : মা গ্রেফতার

চীন বিশ্বের কাঠগোড়ায়: উইঘুরদের বলপূর্বক বন্ধাকরনের ফলে জন্মহারে হ্রাস