রবিবার , ৭ মার্চ ২০২১ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ হাজার টাকা অনুদানের গুজব, শিক্ষাপ্রতিষ্ঠানে ভিড় না করার আহ্বান

প্রতিবেদক
ঠাকুরাগাঁও সংবাদ
মার্চ ৭, ২০২১ ৭:৩৫ অপরাহ্ণ

করোনায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের ১০ হাজার টাকা সরকারি অনুদান দেয়ার গুজব দেশজুড়ে ছড়িয়ে পড়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং ইউটিউবে এমন ভুয়া তথ্য প্রচার করা হচ্ছে।

এই গুজবে বিশ্বাস করে গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের ভিড় করতে দেখা গেছে। প্রতিষ্ঠানপ্রধানদের প্রত্যয়নপত্র নিতে দেশের বিভিন্ন স্কুল-কলেজ ও মাদরাসায় ভিড় করেন তারা।

এদিকে গত বৃহস্পতিবার (৪ মার্চ) প্রতারণা এড়াতে শিক্ষা মন্ত্রণালয় সতর্কবার্তা জারি করেছে। সেখানে সংশ্লিষ্ট সবাইকে এ বিষয়ে প্রতারকদের থেকে সর্তক থাকার আহ্বান জানানো হয়।

রোববার (৭ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের অনুদান প্রদানের সংশোধিত নীতিমালা ২০২০ অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী, ছাত্র-ছাত্রীদের অনলাইনে (www.shed.gov.bd) আবেদন করার আহ্বান জানানো হয়েছে। আজকে আবেদনের শেষ দিন। তবে কর্তৃপক্ষ আবেদনের সময় বাড়ানোর বিষয়ে চিন্তা করছে। আবেদন যাচাই-বাছাই করে সীমিত সংখ্যক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে অনুদান দেয়া হবে। এই বিষয়ে কোনো ধরনের গুজবে কান না দেয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।
জানা গেছে, গত ১৮ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্রছাত্রীদের অনুদান প্রদানের একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। তবে সেখানে টাকার পরিমাণ উল্লেখ ছিল না। তাছাড়া নীতিমালা ও শর্ত অনুসারে সবাই আবেদনের যোগ্যও না। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো হয়েছে সবাইকে ১০ হাজার টাকা করে অনুদান দেয়া হবে। সেই গুজবের রেশ ধরে শনিবার (৬ মার্চ) গাইবান্ধা সরকারি কলেজসহ বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠানে প্রত্যয়নপত্র নিতে ভিড় করেন হাজার হাজার শিক্ষার্থী।

সর্বশেষ - ঠাকুরগাঁও

আপনার জন্য নির্বাচিত

বোচাগঞ্জে দলিত ও আদিবাসীদের অনুকুলে সংবাদ প্রকাশের লক্ষ্যে প্রিন্ট ও ইলেক্ট্রনিক প্রতিনিধিগণের সাথে মতবিনিময়

“মনিমেলা” উদ্যোগে গল্পশোনা প্রতিযোগিতা

দিনাজপুরে বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক সমন্বয় সভা

বঙ্গবন্ধু কন্যা ইসলামের খেদমতে নিবেদিত প্রাণ -হুইপ ইকবালুর রহিম এমপি

বিএনপি-জামায়াত একটি উশৃংখল রাজনৈতিক দল -রমেশ চন্দ্র সেন

বীরগঞ্জের পল্লীতে একত্রিত কুরবানির শত বর্ষের ঐতিহ্য

পীরগঞ্জে পর্নোগ্রাফি সহ ওয়ারেন্টের ৮ আসামী গ্রেফতার

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে দিনাজপুর সড়ক পরিবহন শ্রমিক লীগের শ্রদ্ধাঞ্জলি

পীরগঞ্জে কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ

দিনাজপুর ইনস্টিটিউট এর উদ্যোগে  প্রবীন সদস্য মরহুম প্রফেসর ইউসুফ  আলীর শোক সভা

দিনাজপুর ইনস্টিটিউট এর উদ্যোগে প্রবীন সদস্য মরহুম প্রফেসর ইউসুফ আলীর শোক সভা