• শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
টেকসই ভবিষ্যত নিশ্চিত করার জন্য প্রধান অর্থনীতির দেশগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী নোয়াখালীতে বিদ্যুৎস্পৃষ্টে চারজনের মৃত্যু মোদিকে ৭১টি গোলাপে শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা আল সাদিদের ইন্তেকাল পীরগঞ্জে ঐতিহ্যবাহী হাঁস খেলা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে প্রতিবন্ধী কিশোরী ধর্ষনের শিকার : মামলা-গ্রেফতার-১ ষষ্ঠ শ্রেণীর ছাত্রী অপহরণ ও ধর্ষন : এক বছরেও উদ্ধার হয়নি ভিকটিম ঠাকুরগাঁওয়ে ফসলে ইঁদুরের আক্রমণ: দিশেহারা কৃষক রাণীশংকৈলে ফসলের জমিতে ইঁদুরের আক্রমণ, দিশেহারা কৃষক আশ্রয়ণ প্রকল্পের ঘর পাইয়ে দেওয়ার নামে একাধিক ব্যক্তির কাছ থেকে অর্থ আদায় অর্থ আদায়ের অডিও কথপোকথন ফাঁস!

এক থোকায় ৩৮ লাউ, গ্রামবাসী অবাক!

ঠাকুরগাঁও সংবাদ ডেস্ক : / ১৩৫ বার পঠিত
প্রকাশের সময় | মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১

এবার কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে এক কৃষকের বাড়িতে লাগানো মাচায় একই থোকায় ৩৮ লাউ ধরেছে। এ ঘটনায় এলাকাবাসীসহ উপজেলা কৃষিবিভাগের কর্মকর্তারাও অবাক হয়েছেন।

কৃষি বিভাগ লাউয়ের এরকম ফলনের ছবি ও তথ্য কৃষি গবেষণা ইন্সটিটিউট এ প্রেরণ করেন বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা মো:আসাদুজ্জামান। তিনি বলেন, ইতোমধ্যেই এ বিষয়ে আমাদের জানানো হয়েছে, জিনগত সমস্যা বা অনিয়মিত ফলধারণে এরূপ হয়েছে।

তবে আরো গবেষণা প্রয়োজন বলে জানান তিনি।
এদিকে জেলার ভূরুঙ্গামারী উপজেলার বলদিয়া ইউনিয়নের পূর্ব কেদার গ্রামের কৃষক আব্দুস সালামের বাড়ির পিছনে লাগানো লাউগাছের একটি থোকায় ছোট বড় মিলে ৩৮টি লাউ ধরার ঘটনায় উৎসুক জনতার ঢল দেখা যায়। কৃষক আব্দুস সালামের স্ত্রী জয়নব বেগম বলেন, আমি নিজে এ লাউ গাছ লাাগাই। কিন্তু ধীরে ধীরে গাছ বড় ও পরিণত হলে প্রথম দফা এতে প্রায় ছোট বড় অর্ধশত লাউ ধরে।

আমরা নিজেরাও খেয়েছি এবং বিক্রিও করছি। তিনি বলেন, লাউ শেষ হলে ওই একটি থোকায় (গিটে) অসংখ্য ফুল পুনরায় আসে। সেই ফুল থেকে লাউ বেরিয়ে আসতে থাকে। এখন থোকার মতো করে লাউ ঝুলছে।

এতগুলো লাউ আবার ধরবে ভাবতে পারিনি।
এলাকাবাসীরা জানান, লোকমুখে শোনার পর লাউগুলো দেখতে ওই বাড়িতে বহু মানুষের আনাগোনা হয়। অনেকেই গুণে দেখেন,একটি থোকায় ছোটবড় ৩৮টি লাউ ধরেছে যার ২৫টি লাউ তুলনামূলক একটু বড়।

এ ব্যাপারে ভূরুঙ্গামারী উপজেলা কৃষি কর্মকর্তা মো.আসাদুজ্জামান জানান, আমি নিজে স্পটে গিয়ে ওই লাউগুলো দেখেছি। প্রথম দিকে ৪০ টি লাউ ছিল।

এখন লাউ আছে ৩৫ টি। ৪ টি লাউ বড় এগুলোর ওজন ৫০০-৭০০ গ্রাম এবং ছোটগুলোর ওজন ৫০ গ্রাম, ১০০ গ্রাম, ১৫০ গ্রাম ও ২০০ গ্রাম হবে। তবে তিনি বলেন, এখনও ঝোপার ভিতর থেকে ছোট ছোট লাউ হচ্ছে। অস্বাভাবিক এই ফলনের বিষয়ে বৈজ্ঞানিক গবেষণার জন্য ছবি তুলে জেলা কৃষি সম্প্রসারণ দপ্তর ও বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটে পাঠানো হলে তারা ফলাফল জানান।
তিনি বলেন, জিনগত সমস্যা বা অনিয়মিত ফলধারণে এরুপ হয়েছে বলে প্রাথমিকভাবে অধিদপ্তর জানিয়েছে। এ ব্যাপারে কুড়িগ্রাম জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুরুল ইসলাম জানান, মূলত জিনগত সমস্যার কারণে এরুপ হয়ে থাকতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরো সংবাদ