মঙ্গলবার , ২৭ এপ্রিল ২০২১ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক থোকায় ৩৮ লাউ, গ্রামবাসী অবাক!

প্রতিবেদক
ঠাকুরাগাঁও সংবাদ
এপ্রিল ২৭, ২০২১ ১১:৫৯ অপরাহ্ণ

এবার কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে এক কৃষকের বাড়িতে লাগানো মাচায় একই থোকায় ৩৮ লাউ ধরেছে। এ ঘটনায় এলাকাবাসীসহ উপজেলা কৃষিবিভাগের কর্মকর্তারাও অবাক হয়েছেন।

কৃষি বিভাগ লাউয়ের এরকম ফলনের ছবি ও তথ্য কৃষি গবেষণা ইন্সটিটিউট এ প্রেরণ করেন বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা মো:আসাদুজ্জামান। তিনি বলেন, ইতোমধ্যেই এ বিষয়ে আমাদের জানানো হয়েছে, জিনগত সমস্যা বা অনিয়মিত ফলধারণে এরূপ হয়েছে।

তবে আরো গবেষণা প্রয়োজন বলে জানান তিনি।
এদিকে জেলার ভূরুঙ্গামারী উপজেলার বলদিয়া ইউনিয়নের পূর্ব কেদার গ্রামের কৃষক আব্দুস সালামের বাড়ির পিছনে লাগানো লাউগাছের একটি থোকায় ছোট বড় মিলে ৩৮টি লাউ ধরার ঘটনায় উৎসুক জনতার ঢল দেখা যায়। কৃষক আব্দুস সালামের স্ত্রী জয়নব বেগম বলেন, আমি নিজে এ লাউ গাছ লাাগাই। কিন্তু ধীরে ধীরে গাছ বড় ও পরিণত হলে প্রথম দফা এতে প্রায় ছোট বড় অর্ধশত লাউ ধরে।

আমরা নিজেরাও খেয়েছি এবং বিক্রিও করছি। তিনি বলেন, লাউ শেষ হলে ওই একটি থোকায় (গিটে) অসংখ্য ফুল পুনরায় আসে। সেই ফুল থেকে লাউ বেরিয়ে আসতে থাকে। এখন থোকার মতো করে লাউ ঝুলছে।

এতগুলো লাউ আবার ধরবে ভাবতে পারিনি।
এলাকাবাসীরা জানান, লোকমুখে শোনার পর লাউগুলো দেখতে ওই বাড়িতে বহু মানুষের আনাগোনা হয়। অনেকেই গুণে দেখেন,একটি থোকায় ছোটবড় ৩৮টি লাউ ধরেছে যার ২৫টি লাউ তুলনামূলক একটু বড়।

এ ব্যাপারে ভূরুঙ্গামারী উপজেলা কৃষি কর্মকর্তা মো.আসাদুজ্জামান জানান, আমি নিজে স্পটে গিয়ে ওই লাউগুলো দেখেছি। প্রথম দিকে ৪০ টি লাউ ছিল।

এখন লাউ আছে ৩৫ টি। ৪ টি লাউ বড় এগুলোর ওজন ৫০০-৭০০ গ্রাম এবং ছোটগুলোর ওজন ৫০ গ্রাম, ১০০ গ্রাম, ১৫০ গ্রাম ও ২০০ গ্রাম হবে। তবে তিনি বলেন, এখনও ঝোপার ভিতর থেকে ছোট ছোট লাউ হচ্ছে। অস্বাভাবিক এই ফলনের বিষয়ে বৈজ্ঞানিক গবেষণার জন্য ছবি তুলে জেলা কৃষি সম্প্রসারণ দপ্তর ও বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটে পাঠানো হলে তারা ফলাফল জানান।
তিনি বলেন, জিনগত সমস্যা বা অনিয়মিত ফলধারণে এরুপ হয়েছে বলে প্রাথমিকভাবে অধিদপ্তর জানিয়েছে। এ ব্যাপারে কুড়িগ্রাম জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুরুল ইসলাম জানান, মূলত জিনগত সমস্যার কারণে এরুপ হয়ে থাকতে পারে।

সর্বশেষ - ঠাকুরগাঁও

আপনার জন্য নির্বাচিত

প্রেসক্লাবের উদ্যোগে শনিবার শিল্পকলা একাডেমিতে গীতিকাব্য “মন পাবন”এর মোড়ক উন্মোচন ও “সুরে সুরে মন পাবন” মৌলিক গানের অনুষ্ঠান

ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে ১কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে ১২টি বীড় নিবাসের কাজের উদ্বোধন করেন– মোঃ দবিরুল ইসলাম এমপি,

বীরগঞ্জে লকডাউনের ৪র্থ দিনে ৭ দোকান মালিককে জরিমানা

সংবাদ সম্মেলনে অসহায় নারী‘র অভিযোগ পৌর কাউন্সিল‘র নেতৃত্বে মালামালসহ দোকানঘর দখল

রানীশংকৈলে আদিবাসীদের সাথে মতবিনিময়

রানীশংকৈলে আদিবাসীদের সাথে মতবিনিময়

বীরগঞ্জে দীর্ঘ ১৩ বছর পর স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক কমিটি গঠন

বোচাগঞ্জ উপজেলা চাউল কল মালিক বহুমুখী সমবায় সমিতি লিঃ এর বার্ষিক সভা

ঠাকুরগাঁওয়ে সড়কের জমিতে অবৈধ স্থাপনা, দপ্তরের চিঠিতেও ব্যবস্থা নিচ্ছে না সওজ

চাঁদের মাটিতে কি জন্মাতে পারে শাক-সবজি, গবেষণা চালাচ্ছে চীন

হিলি সীমান্তে মোটরবাইকের সিটের নিচে উদ্ধার ১০ সোনার বারসহ যুবক আটক