শুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নানা আয়োজনে দিনাজপুরে অনুষ্ঠিত প্রাণিসম্পদ প্রদর্শনী

প্রতিবেদক
ঠাকুরাগাঁও সংবাদ
এপ্রিল ১৯, ২০২৪ ৬:৪৪ অপরাহ্ণ

“প্রাণিসম্পদে ভরবো দেশ- গড়বো স্মার্ট বাংলাদেশ”-এবারের এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতাল দিনাজপুর, সদর, দিনাজপুর এর আয়োজনে এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর সহযোগিতায় উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় চত্বরে প্রাণিসম্পদ প্রদর্শনী- এর উদ্বোধণ করা হয়েছে।
সারা দেশ ব্যাপী একযোগে ৪৪১টি উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের আওতায় প্রাণিসম্পদ প্রদর্শনীর ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধক হিসেবে উদ্বোধণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি তার উদ্বোধণী বক্তব্যে বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রাণিসম্পদের অবদান এবং আমিষ পূরণে অবিলম্বে স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে। বিশেষ করে পুষ্টির চাহিদা পূরণ করতে একেক জন খামারিকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সারা দেশে প্রাণিসম্পদ মন্ত্রনালয় তৃণমূল পর্যায়ে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রীর বক্তব্যের শেষে উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় হতে বর্ণাঢ্য র‌্যালী ও বেলুন-ফেস্টুন উড়িয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৪ এর উদ্বোধণ করেন প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদ সরকার। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কার্যালয় চত্বরে আলোচনা সভায় দিনাজপুর সদর উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল রায়হানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর সদর উপজেলা চেয়ারম্যান ইমদাদ সরকার। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ গোলাম কিবরিয়া। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ জেসমিন আরা জ্যো¯œা, শহর আওয়ামী লীগের সভাপতি এ্যাডঃ শামীম আলম সরকার বাবু, ৫নং শশরা ইউপি চেয়ারম্যান মোকছেদ আলী রানা, উপজেলা পঃপঃ কর্মকর্তা ডাঃ মোঃ আরোজ উল্লাহ ও দিনাজপুর কোতয়ালী থানার অফিসার ইনচার্জ মোঃ ফরিদ হোসেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন খামারী মোফাস্সের রহমান।
আলোচনা সভা শেষে অতিথিবৃন্দরা প্রাণিসম্পদ প্রদর্শনীতে উন্নত জাতের গরু, ছাগল, বিড়াল, কুকুর, পোষা পাখি, সৌখিন পাখি, গৃহপালিত পশু-পাখিসহ ৪৪টি স্টল পরিদর্শন করে এবং ১৯ ক্যাটাগরিতে শ্রেষ্ঠ খামারীদের মাঝে পুরষ্কার হিসেবে আর্থিক অনুুদান প্রদান করা হয়।
সর্বশেষে রংপুর বেতারের শিল্পীদের নিয়ে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। সঞ্চালকের দায়িত্ব পালন করেন বন বিভাগের কর্মকর্তা ও খামারী একেএম আব্দুস সালাম তুহিন। এসময় জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্র দিনাজপুরের উপ-পরিচালক ডাঃ মাহফুজা খাতুন, প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডাঃ সারোয়ার হোসেন ও জেলা ভ্যাটেরিনারী অফিসার ডাঃ আশিকা আকবর তৃষা উপস্থিত ছিলেন। সার্বিক তত্ত¡াবধায়নে ছিলেন প্রাণি সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ রমা রায়।
দিনাজপুরের সদর উপজেলা
বৃহস্পতিবার সকাল পৌণে ১০টায় দিনাজপুর সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল প্রাঙ্গণে এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় উপজেলা পর্যায়ে প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে এই প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ এর উদ্বোধন অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী উদ্বোধন করেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদ সরকার। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফয়সার রায়হান এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ও প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৪ বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ডা. মো. গোলাম কিবরিয়া।
উদ্বোধনী অনুষ্ঠানে বন কর্মকর্তা মো. আব্দুস সালাম তুহিনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন আরা জ্যো¯œা, সদর উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মো. আরোজ উল্লাহ, পৌর আওয়ামী লীগের সভাপতি অ্যাড. এস এম শামীম আলম সরকার বাবু, কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ফরিদ হোসেন।
এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের লাইভস্টক এক্সটেনশন অফিসার ডা. রমা রায়, ৫নং শশরা ইউপি চেয়ারম্যান মো. মকছেদ আলী রানা প্রমুখ। উদ্বোধন শেষে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ স্টল পরিদর্শন করেন।
প্রাণিসম্পদের এই দর্শনীতে মোট ৪৪ টি স্টল অংশ নেয়। এই স্টলগুলোতে উন্নত প্রজাতির গাভী, ষাঁড়, বিভিন্ন প্রজাতির কুকুর, বিড়াল, পাখি, ছাগল, ভেড়া, গাড়ল, হাঁস মুরগিসহ বিভিন্ন ঔষধ কোম্পানি তাদের পণ্য প্রদর্শন করেন।
বোচাগঞ্জ
বোচাগঞ্জ(দিনাজপুর)প্রতিনিধি\ ”প্রাণী সম্পদে ভরবো দেশ”গড়বো স্মার্ট বাংলাদেশ” এই প্রতিপাদ্য কে সামনে রেখে দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলা চত্বরে প্রাণীসম্পদ প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে।
বৃহস্পতিবার সকাল ১০ টায় প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি), প্রাণিসম্পদ অধিদপ্তর, সৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগীতায় এবং বোচাগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের আয়োজনে দিনব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করেন সেতাবগঞ্জ পৌরসভার মেয়র মোঃ আসলাম।
উদ্বোধন শেষে সহকারী কমিশান (ভুমি) মোঃ সাইফুল হুদার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সেতাবগঞ্জ পৌরসভার মেয়র মোঃ আসলাম। এয়াড়াও বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযেদ্ধা মোঃ জাফরুল্লাহ, বোচাগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ আবু বক্কও সিদ্দিক রাসেল, সেতাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি আব্দুস সাত্তার, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আবু কায়েস বিন আজিজ, খামারি মোঃ সাইফুল ইসলাম প্রমুখ। দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীতে বোচাগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামের সাধারণ কৃষক ও সৌখিন খামারীগণ ষ্টল দিয়ে প্রদর্শনীতে অংশগ্রহন করেন।
খানসামা
খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: “প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ” ¯েøাগানে দিনাজপুরের খানসামা উপজেলায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেনারি হাসপাতালের আয়োজনে এবং প্রাণীসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় খানসামা সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে দিনব্যাপী এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রাণীসম্পদ প্রদর্শনীর উদ্বোধন ঘোষনার মধ্য দিয়ে এই শুরু হয়। পরে স্থানীয়ভাবে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তাজ উদ্দিনের সভাপতিত্বে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ রতন কুমার ঘোষসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, খামারী ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে খামারিরা প্রাণিসম্পদ প্রদর্শনীতে তাদের পালিত বিভিন্ন উন্নত জাতের ঘোড়া,গরু, ছাগল, ভেড়া, কবুতর, খরগোস, পাখি সহ বিভিন্ন ধরনের প্রাণী প্রদর্শন করেন।
ঘোড়াঘাট
ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধিঃদিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা প্রাণী সম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের আয়োজনে দিনব্যাপী প্রাণী সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলার উদ্বোধন করা হয়েছে।
বৃহস্পতিবার সকাল ১১ টায় প্রাণী সম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর সহযোগীতায় ওসমানপুর বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে স্থানীয় ভাবে এ মেলার উদ্বোধন শেষে উপজেলা নির্বাহী অফিসার মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে ও ঘোড়াঘাট সরকারি কলেজের অধ্যক্ষ এস এম মনিরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. সারোয়ার হোসেন, সহকারী কমিশনার ভূমি মো. মাহামুদুল হাসান, উপজেলা প্রাণী সম্পদ অফিসার কর্মকর্তা ডা. বিপ্লব কুমার দে, ইউপি চেয়ারম্যান আসাদুজ্জামান ভুট্টু, সাজ্জাত হোসেন ও ছদের আলী প্রমুখ।
খামারীদের পক্ষ থেকে আরও বক্তব্য রাখেন, খামারী শাহ নেওয়াজ ও কৌশিক মন্ডল। আলোচনা সভা শেষে মেলায় আগত অতিথিরা বিভিন্ন স্টল পরিদর্শন করেন। মেলায় গরু, ছাগল, হাঁস-মুরগী, কবুতর, ঘোড়া, মহিষ, খোরগোস এবং দুগ্ধজাত খাবার ও বিভিন্ন কোম্পানীর ঔষধ সহ ৩৬ টি স্টল স্থান পায়।
প্রদর্শনীতে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের বাস্তবায়নে ৩৬টি স্টলের অংশগ্রহণে ৬ ক্যাটাগরিতে ১৮জনের মাঝে ১ম পুরষ্কার হিসেবে ২ হাজার ৮ শত টাকা, ২য় পুরষ্কার হিসেবে ২ হাজার টাকা, ৩য় পুরষ্কার হিসেবে ১ হাজার ৫ শত টাকা ও অংশগ্রহণকারী সকল খামারীদের মাঝে ১ হাজার টাকার চেক বিতরণ করা হয়।
বিরামপুর
বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ”প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনাজপুরের বিরামপুরে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের উদ্যোগে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার সকালে প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এবং প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগীতায় বিরামপুর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের
আয়োজনে বিরামপুর শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠে দিনব্যাপী এই প্রাণিসম্পদ প্রদর্শনী উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার নুজহাত তাসনীম আওনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন পৌর মেয়র অধ্যক্ষ আককাস আলী, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মুরাদ হোসেন, বিরামপুর মহিলা কলেজের অধ্যক্ষ মেসবাউল হক, থানার তদন্ত (ওসি) মমিনুল ইসলাম, বিরামপুর প্রেসক্লাব কলেজ বাজার শাখার সভাপতি মোরশেদ মানিক,বিরামপুর প্রেসক্লাব কলাবাগান শাখার যুগ্ন-আহবায়ক হাফিজ উদ্দিন সরকার, উপজেলা আওয়ামীলীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি শিবেশ কুমার কুন্ডু, বিরামপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি আকরাম হোসেন, খামারী মুক্তা প্রমুখ।
এর আগে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ বিপুল কুমার চক্রবর্তী।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চরকাই রেঞ্জ কর্মকর্তা নিশিকান্ত মালাকার, ভেটেরিনারি সার্জন ডাঃ আব্দুল মোমিন, উপজেলা মৎস্য কর্মকর্তা কাওসার হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা ভারপ্রাপ্ত জাহিদুল ইসলাম ইলিয়াস, উপজেলা সাবেক ডিপুটি কমান্ডার বীরমুক্তিযোদ্ধা হাবিবুর রহমান সহ আরো অনেকে।
প্রর্দশনীতে উপজেলার বিভিন্ন প্রজাতির গরু, ছাগল, ভেড়া, কবুতর, খোরগোস, হাস, কোয়েল, ঘোড়াসহ বিভিন্ন প্রকার প্রজাতির প্রাণীগুলো ৪০টি স্টলেগুলোতে স্থান পায়। পরে প্রর্দশনীতে ১৫ জন বিজয়ী খামারিদের মাঝে সার্টিফিকেট ও চেক বিতরণ করা হয়।
অনুষ্ঠানটি সঞ্চালনায় করেন উপজেলা প্রাণিসম্পদ স¤প্রসারণ কর্মকর্তা ডাঃ এ.এম.এম. গোলাম মর্তুজা।

সর্বশেষ - ঠাকুরগাঁও

আপনার জন্য নির্বাচিত

সুইজারল্যান্ড যাচ্ছেন দিনাজপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র আবু তৈয়ব আলী দুলাল

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাংবাদিক বান্ধব সরকার —-হুইপ ইকবালুর রহিম

‘‘ কমলা চাষে অবিশ্বাস্য সাফল্যে জুয়েল ”

ঠাকুরগাঁওয়ে আঞ্জুমান আরা মেয়র নির্বাচিত

ফ্রান্সের প্রেসিডেন্টের গালে প্রকাশ্যে যুবকের থাপ্পড়

দায়িত্বভার গ্রহণ পঞ্চগড় জেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান ও সদস্যদের

রাণীশংকৈলে ইএসডিও-এডুকো প্রকল্পের মুক্ত আলোচনা ও পরামর্শ সভা অনুষ্ঠিত

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবীতে দিনাজপুরে সংবাদ সম্মেলন

বীরগঞ্জে ভাইস চেয়ারম্যান প্রার্থী মামুনুর রহমানের ব্যাপক গণসংযোগ

ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে মেসার্স ইউকেএম ফ্রেন্ডস ট্রেডার্স সার দোকানকে ভ্রাম্যমাণ আদালত –জরিমানা করেন–২০ হাজার টাকা