সোমবার , ১৫ এপ্রিল ২০২৪ | ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

৬০ বছর পর একসঙ্গে স্কুলের মাঠে সহপাঠী ও সিনিয়র-জুনিয়র

প্রতিবেদক
ঠাকুরাগাঁও সংবাদ
এপ্রিল ১৫, ২০২৪ ৭:২৮ অপরাহ্ণ

নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি\১৯৭৫সালে এসএসসি পাস করেছিলেন মো. ইমামুল ইসলাম। সেই থেকে প্রিয় প্রতিষ্ঠান বিনোদনগর উচ্চবিদ্যালয়ে পা রাখা হয়নি তাঁর। এর মধ্যে কেটে গেছে দীর্ঘ সময়। বিদ্যালয়ের ৬০ বছর পূর্তিতে ডাক পান তিনি। এসে দেখা মেলে শিক্ষক, শিক্ষার্থীদের।
শনিবার সকাল ১০টায় দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার বিনোদনগর উচ্চবিদ্যালয় প্রাঙ্গণে ‘শিকড়ের টানে প্রিয় প্রাঙ্গণে’ ¯েøাগানে বিদ্যালয়ের ৬০ বছর পূর্তি উপলক্ষে হীরকজয়ন্তী উদ্যাপন করা হয়েছে। হীরকজয়ন্তী উৎসবে সকাল থেকে বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক ও শিক্ষার্থীদের উপস্থিতি ছিল লক্ষণীয়। পাশাপাশি বর্তমান শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন।
কথা হয় এই বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী মোছা. খোদেজা খাতুনের সঙ্গে। তিনি বলেন, ‘আমি এই স্কুলের প্রাক্তন ছাত্রী, এখানে এসে আমার শিশুকালে ফিরে গেছি। চোখের সামনে স্কুলের শিক্ষক-শিক্ষিকার ছবিগুলো জ্বলজ্বল করছে। আমার বাবা আমাকে স্কুলে এগিয়ে দিয়ে যেতেন, সেই স্মৃতি আজ মনে পড়ছে। বিদ্যালয়টি আজ হাঁটি হাঁটি পা পা করে ৬০ বছর পার করছে। এই স্কুলের অনেক শিক্ষক আজ নেই। তাঁদের আদর্শ আজ আমাদের হৃদয়ে।’
অনুষ্ঠানে আগত এ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক মো. কুতুবুল আলম (১৯৮২-৮৪) আজকের পত্রিকাকে বলেন, ‘গত বছর জানতে পারি বিনোদনগর উচ্চবিদ্যালয়ের ৬০ বছর পূর্তি অনুষ্ঠান হবে। তখন আমার বিশ্বাস হচ্ছিল না। কিন্তু আজ অনুষ্ঠানে এসে শিক্ষকশিক্ষার্থীদের দেখে সত্যিই কী যে ভালো লাগছে, বলার ভাষা নেই।’
বিদ্যালয়ের আরও দুই প্রাক্তন শিক্ষক (১৯৭৬-৮২) মো. রুহুল আজম ও মো. গোলাম মোস্তফার (১৯৭২-৭৫) সঙ্গে কথা হলে তাঁরা এভাবে অনুভূতি প্রকাশ করেন।
হীরকজয়ন্তী উদ্যাপন কমিটির কার্যকরী সাধারণ সম্পাদক রওশন ইজদানী জানান, বিদ্যালয়টি ১৯৬৪ সালে প্রতিষ্ঠা পায়। বর্তমানে বিদ্যালয়টির ৬০ বছর পূর্তি উপলক্ষে হীরকজয়ন্তী উদ্যাপন করা হচ্ছে। এতে প্রায় ১ হাজার ৬০০ শিক্ষক-শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।
হীরকজয়ন্তী উদ্যাপন কমিটির সভাপতি মো. আব্দুস সালাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য মো. শিবলী সাদিক।
বক্তব্যে এমপি শিবলী সাদিক বলেন, ‘আমাদের এলাকায় মানুষের প্রধান পেশা কৃষি। এ ছাড়া তেমন কোনো বড় ব্যবসা এই এলাকায় নেই। ফলে আমাদের সন্তানদের ভালো কিছু করতে হলে শিক্ষার বিকল্প নেই।’
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ও সাবেক উপসচিব মো. আফতাব উদ্দিন মÐল, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জিয়াউর রহমান মানিক, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আনারুল ইসলাম, সাবেক প্রধান শিক্ষক মো. শামসুল হক, বীর মুক্তিযোদ্ধা মো. দবিরুল ইসলাম, ৭৬ ব্যাচের শিক্ষার্থী ও ইউপি চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, প্রাক্তন শিক্ষার্থী জিলফুল মুরাদ শানু প্রমুখ।
৬০ বছর পূর্তি উপলক্ষে বিদ্যালয়ের স্মরণিকা প্রকাশিত হয়। সভায় ভবিষ্যতে বিদ্যালয়ের ৭৫ বছর পূর্তি উপলক্ষে প্লাটিনাম জুবিলি আয়োজনের সিদ্ধান্ত হয়। এ সময় প্রত্যেক প্রাক্তন শিক্ষার্থীর হাতে আমগাছের চারা তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে বিনা মূল্য চিকিৎসা ক্যাম্প থেকে পরামর্শসহ চিকিৎসাসেবা দেওয়া হয়। এর আগে সকাল ১০টার দিকে প্রধান অতিথি ফিতা কেটে ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন। এ ছাড়া বিদ্যালয় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।
সভা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে সংগীত পরিবেশন করেন সংগীতশিল্পী নকুল কুমার বিশ্বাসসহ স্থানীয় শিল্পীরা।

সর্বশেষ - ঠাকুরগাঁও

আপনার জন্য নির্বাচিত

প্রতিদিন ২৫ কোটি টাকা দান করেন তিনি

বীরগঞ্জে জেলা প্রশাসক মাহমুদুল আলম আশ্রয়ন প্রকল্প কাজ পরিদর্শন

বর্তমান শিক্ষার্থীরাই স্মার্ট বাংলাদেশ বিনির্মানের কারিগর ——হুইপ ইকবালুর রহিম

ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে ডিজিটাল উদ্ভাবনী মেলা উদ্বোধন

ডায়াবেটিক এসোসিয়েশন দিনাজপুরের নির্বাচনে আব্দুল লতিফ ও সফিকুল হক ছুটু প্যানেল বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত

ডায়াবেটিক এসোসিয়েশন দিনাজপুরের নির্বাচনে আব্দুল লতিফ ও সফিকুল হক ছুটু প্যানেল বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত

আটোয়ারী উপজেলা সদরকে সুরক্ষিত রাখতে সিসিটিভি ক্যামেরা স্থাপন

বীরগঞ্জে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি ও বাইসাইকেল বিতরণ

রাণীশংকৈলে ইউপি নির্বাচনের শিশু নিহতের ঘটনায় পরির্দশনে তদন্ত কমিটি- গ্রেফতার আতংঙ্কে মসজিদে আযান বন্ধ

চিরিরবন্দরে চোরাই ৫টি গরু উদ্ধারসহ আটক ২

বালিয়াডাঙ্গীতে জামায়াত-বিএনপি’র ৮৪ জন নেতাকর্মীর বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ৩