শুক্রবার , ৫ জুলাই ২০২৪ | ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বড়পুকুরিয়া খনির নতুন ফেজে কাজ শুরু করতে কয়লা উত্তোলন সাময়িক বন্ধ

প্রতিবেদক
ঠাকুরাগাঁও সংবাদ
জুলাই ৫, ২০২৪ ৮:০৯ অপরাহ্ণ

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি\ দিনাজপুরের বড়পুকুরিয়া থেকে কয়লা উত্তোলন সাময়িক বন্ধ রাখা হয়েছে। ১২০৯ নম্বর ফেজের উত্তোলনযোগ্য কয়লা শেষ হওয়ায় সোমবার রাত থেকে কয়লা উত্তোলন সাময়িক বন্ধ রাখা হয়। ইতিমধ্যে নতুন ফেজ থেকে কয়লা উত্তোলনের প্রক্রিয়া শুরু করা হয়েছে।
মঙ্গলবার বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী সাইফুল ইসলাম সরকার এই তথ্য জানিয়েছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ২৫ এপ্রিল থেকে খনির ভূ-গর্ভে ১২০৯ নম্বর ফেজের কয়লা উত্তোলন শুরু হয়। ওই ফেজ থেকে প্রায় সাড়ে ৪লাখ মেট্রিক টন কয়লা উত্তোলনের পর বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে সরবরাহ করা হয়। ওই ফেজে মজুত শেষ হয়ে যাওয়ায় ১৪১৪ নম্বর নতুন ফেজে যন্ত্রপাতি স্থানান্তরের জন্য সোমবার রাত থেকে খনির কয়লা উৎপাদন বন্ধ রাখা হয়। সূত্রমতে, বর্তমানে বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র ও বিসিএমসিএলের ইয়ার্ডে ১ লাখ ৭৫ হাজার মেট্রিক টন কয়লা মজুত রয়েছে।
কয়লা খনির একটি নির্ভরযোগ্য সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানায়, ১৪১৪ ফেজ থেকে কাজ শুরু করতে দুই-আড়াই মাস সময় লাগবে। সবকিছু ঠিক থাকলে আগামী আগস্টের প্রথম সপ্তাহে নতুন ফেজ ১৪১৪ থেকে কয়লা উত্তোলন চালু করা সম্ভব হবে। ধারণা করা হচ্ছে, ১৪১৪ নতুন ফেজে প্রায় ৩ লাখ ৭৫ হাজার মেট্রিকটন কয়লা পাওয়া যাবে।
এদিকে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আবু বকর সিদ্দিক বলেন, তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য আগামী সেপ্টেম্বর পর্যন্ত ২ লাখ ৫০ হাজার টন কয়লার প্রয়োজন। কিন্তু আপৎকালীন ১ লাখ ৭৫ হাজার টন মজুত রয়েছে। এ কারণে তাপবিদ্যুৎ কেন্দ্রের ৪৫ থেকে ৫০ মেগাওয়াট উৎপাদন কমানো হয়েছে। তিনি বলেন, ১ নম্বর ইউনিটে ৮০ মেগাওয়াট থেকে কমিয়ে ৬০-৬৫ মেগাওয়াট ও ৩ নম্বর ইউনিটে ২৫০ মেগাওয়াট থেকে কমিয়ে ২২০ মেগাওয়াট উৎপাদন করা হচ্ছে।
এ বিষয়ে জানতে চাইলে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের (বড়পুকুরিয়া কয়লা খনি) ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী সাইফুল ইসলাম সরকার আজকের পত্রিকাকে বলেন, খনির নিয়মিত কাজের অংশ হিসেবে একটি ফেজ থেকে নতুন ফেজে যন্ত্রপাতি স্থাপন করতে তিন মাস সময় প্রয়োজন হয়। এ জন্য কয়লা উত্তোলন সাময়িক বন্ধ থাকে। আগামী আগস্টের শেষ সপ্তাহ থেকে নতুন ফেজে কয়লা উত্তোলন শুরু করা যাবে বলে তিনি আশা করেন।

সর্বশেষ - ঠাকুরগাঁও

আপনার জন্য নির্বাচিত

চিরিরবন্দরে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা

হরিপুরে উপজেলা প্রশাসনের বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন

আশুড়ার বিল আর দু’পাশের বনের দৃশ্য দেখতে মাঝে দৃষ্টিনন্দন কাঠের সেতুতে উপচে পড়া ভীড়

রাণীশংকৈলে দুটি গুচ্ছগ্রামের ষোল লক্ষ টাকা ঋণ বিতরণ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩ লাখ ১৬ হাজার শিক্ষার্থী অটোপাস পেলেন

পীরগঞ্জে পঞ্চম শ্রেণির স্কুল ছাত্রী ধর্ষণের শিকার ঃ ধর্ষক আটক

দিনাজপুরে রংপুর বিভাগীয় এসএমই পণ্য মেলা

ঠাকুরগাঁওয়ে ট্রেনের আসন পুনর্বহাল ও বগির মান উন্নয়নের দাবিতে মানববন্ধন

বঙ্গবন্ধু কন্যার উন্নয়ন ও সুষ্ঠু নির্বাচনকে বানচাল করতে বিএনপি-জামাত অগ্নিসন্ত্রাসের পরিকল্পনা করছে -হুইপ ইকবালুর রহিম

ঠাকুরগাঁওয়ে আগুনে পুড়ে শিশুর মৃত্যু

ঠাকুরগাঁওয়ে আগুনে পুড়ে শিশুর মৃত্যু