রবিবার , ১৬ জানুয়ারি ২০২২ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হরিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতরে গড়ে উঠেছে গরু ও হাঁসের খামার দেখার কেউ নেই

প্রতিবেদক
ঠাকুরাগাঁও সংবাদ
জানুয়ারি ১৬, ২০২২ ৪:০৩ অপরাহ্ণ

মিজানুর রহমান,হরিপুর প্রতিনিধি: সরকারি স্বাস্থ্যবিধি তোয়াক্কা না করে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে ঠাকুরগাঁওয়ের হরিপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতরে আবাসিক এলাকায় গড়ে উঠেছে গরু ও হাঁসের খামার। খামারের বর্জ্যতে আশপাশের পরিবেশ দূষিত হওয়ার অভিযোগ উঠেছে। এতে দেখার কেউ নেই।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পঃপঃ ও স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মনিরুল ইসলাম খান নিজেই এ খামার গড়ে তুলেছেন বলে জানা গেছে। সরকারি স্বাস্থ্যবিধি তোয়াক্কা না করে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে একজন দায়িত্বপ্রাপ্ত সরকারি কর্মকর্তা যদি স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতরেই গরু ও হাঁসের খামার গড়ে তুলে তাহলে চিকিৎসা সেবা ব্যাঘাত ঘটবে বলে সচেতনমহল মনে করেন।
সরকারি বিধি অনুযায়ী সরকারি কর্মচারী কোনো ব্যবসা করতে পারবেন না। আচরণ বিধিমালার ১৭(১) নম্বর ধারায় বলা আছে, ‘এই আইনের অন্য বিধান অনুসারে, কোনও সরকারি কর্মচারী সরকারের পূর্ব অনুমোদন ছাড়া কোনও ব্যবসায় জড়াতে পারবেন না। অথবা দায়িত্বের বাইরে অন্য কোনও কাজ কিংবা চাকরি নিতে পারবেন না। আবার বিধিমালার ১৭ (৩) নম্বর ধারায় বলা হয়েছে, ‘সরকারের পূর্ব অনুমোদন ছাড়া একজন সরকারি কর্মচারী তার এখতিয়ারভুক্ত এলাকায় নিজের পরিবারের কোনও সদস্যকে কোনও ধরনের ব্যবসায়িক কর্মকান্ডে যুক্ত করার বিষয়ে অনুমতি দিতে পারবেন না। অথচ হরিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পঃপঃ ও স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মনিরুল ইসলাম খান সরকারি স্বাস্থ্যবিধি তোয়াক্কা না করে ও প্রশাসনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতরেই গড়ে তুলেছে গরু ও হাঁসের খামার।
গরু ও হাঁসের খামার করার সত্যতা স্বীকার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পঃপঃ ও স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মনিরুল ইসলাম খান বলেন আমি স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতরে আবাসিক এলাকায় খামার করতে পারবো, আইনে কোন বিধি নিষেধ নেই। তাই গরু ও হাঁসের খামার গড়ে তুলেছি।
অথচ সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা ১৯৭৯ এর ১৭ নম্বর ধারায় স্পষ্ট বলা আছে, কোনো সরকারি কর্মচারী সরকারের অনুমোদন ছাড়া, সরকারি কাজ ছাড়া অন্য কোনো ব্যবসায় জড়িত হতে পারবেন না। অন্য কোনো চাকরি বা কাজ গ্রহণ করতে পারবেন না। পরিবারের সদস্য অর্থাৎ স্ত্রী সন্তানরাও ব্যবসা করতে পারবেন।

হরিপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ জিয়াউল হাসান মুকুল বলেন কোন চিকিৎসক যদি স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতরে গরু ও হাঁসের খামার গড়ে তুলেন তাহলে চিকিৎসা সেবায় সেই চিকিৎসকের মনোযোগ থাকবে না। সেই সাথে পরিবেশ দূষিত হবে বলে আমি মনে করি।
এবিষয়ে ঠাকুরগাঁও জেলা সিভিল সার্জন ডাঃ নুর নেওয়াজ আহমেদকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন আমি এখন স্কুলের ছাত্র/ছাত্রীদের করোনার টিকা নিয়ে ব্যস্ত আছি। এক সপ্তাহ পরে ফোন দিয়েন এবিষয়ে কথা বলবো।

সর্বশেষ - ঠাকুরগাঁও

আপনার জন্য নির্বাচিত

দিনাজপুরে অসহায় মানুষের মাঝে বিভিন্ন সংগঠনের শীতবস্ত্র বিতরণ

বীরগঞ্জে অন্ত মিলনের “নায়রা” শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন

বীরগঞ্জে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

দিনাজপুর শিক্ষাবোর্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন পালিত

বোদা পৌর নির্বাচনে আজাহার আলী মেয়র নির্বাচিত

বীরগঞ্জে ট্রাক ও অটোচার্জার মুখোমুখি সংঘর্ষে অটোচালক নিহত

একই প্রতিষ্ঠানে ৩৬ বছরের কর্মজীবন শেষে শিক্ষকের বিদায় সংবর্ধনা

বর্ণিল আয়োজনে হাবিপ্রবিতে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার চ‚ড়ান্ত পর্ব ও পুরস্কার বিতরণ

শিশুবক্তা’ রফিকুল ইসলাম আটক

সমতলের আদিবাসীদের সার্বিক মানবাধিকার শীর্ষক সংলাপ