বুধবার , ১৪ সেপ্টেম্বর ২০২২ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পঞ্চগড়সহ উত্তরের জেলাগুলোর মাঠে সবুজের সমারোহ আমন ক্ষেতে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন

প্রতিবেদক
ঠাকুরাগাঁও সংবাদ
সেপ্টেম্বর ১৪, ২০২২ ৮:৩৪ অপরাহ্ণ

পঞ্চগড়\ বঙ্গোপসাগরে সৃষ্ট স্থল নি¤œচাপের প্রভাবে লঘুচাপে গত তিনদিন ধরে বৃষ্টি হচ্ছে পঞ্চগড়সহ উত্তরের জেলাগুলোতে। টানা বৃষ্টিতে স্বাভাবিক জনজীবনে কিছুটা ছন্দপতন হলেও হাসির ঝিলিক দেখা দিয়েছে কৃষকের মূখে। বর্ষা শেষের এই বৃষ্টির পানি দিয়েই কচি আমন চারা গাছ হয়ে উঠবে পূর্ণ যুবতি। কিছুদিন ধরে থেমে থেমে বৃষ্টিতে জমিতে পানি লেগে থাকায় গাঢ় সবুজ রঙ ধারণ করেছে আমন ক্ষেত। সময় গড়ার সাথে সাথে প্রকৃতির নিয়মেই গাছ থেকে শীষ বের হবে আর কয়েকদিন পরই। এরই মাঝে দিগন্তজুড়ে সবুজ ক্ষেতে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন। কারণ আমন চাষে এমন ধকল আর কখনও যায়নি। আমন চারা রোপণের শুরুতে বৃষ্টির অভাবে সেচের পানি দিয়ে জমি চাষ আর সার সংকটের কারণে অতিরিক্ত দামে সার প্রয়োগসহ বিভিন্ন রোগ-বালাই দমাতে কীটনাশক প্রয়োগে এবার বিনিয়োগ বেড়েছে অনেক বেশি। আবহাওয়া অনুকুলে থাকায় বাম্পার ফলনের আশা করলেও মাড়াই শেষে ধানের ন্যায্যমূল্য না পেলে চরম আর্থিক ঝুঁকির মধ্যে পড়বে কৃষকরা।
পঞ্চগড়সহ আশপাশের জেলাগুলোর কৃষকদের প্রাণ প্রকৃতি নির্ভর আমন ধান। তুলনামূলকভাবে উঁচু জমি এবং মাটিতে বালুর পরিমান বেশী হওয়ায় এই অঞ্চলের কৃষকদের একমাত্র ভরসা প্রকৃতির বৃষ্টি নির্ভর আমন ধান। এই আমন ধান কৃষকের সারা বছরের খাবারসহ পরিবারের খরচের যোগান দেয়। আদীকাল থেকেই চলে আসছে এই নিয়ম। বিগত কয়েক বছরের অভিজ্ঞতায় কৃষকরা এবার আগেভাগেই বীজতলায় আমন চারা বপন করেছিল। কিন্তু বিলম্বে বৃষ্টিপাত হওয়ায় কচি আমন চারা বীজতলাতেই নষ্ট হয়ে যায়। অনেকে আবার জমিতে সেচ দিয়ে আমন চারা রোপণের কাজ শুরু করে। অবশ্য আগষ্টের শুরু থেকে পর্যাপ্ত বৃষ্টি হওয়ায় কৃষকরা পুরোদমে জমিতে আমন চারা লাগানোর কাজ শুরু করে। ইতোমধ্যে আমন চারা রোপনের কাজ শেষ করার পর চলছে আগাছা পরিস্কার, সার প্রয়োগসহ পরিচর্যার কাজ। বৃষ্টিতে জমিতে পর্যাপ্ত পানি জমে আছে। এমন আবহাওয়া আর তিন থেকে চার সপ্তাহ বিরাজ করলে বাম্পার ফলনের সাথে হাসি ফুটবে কৃষক-কৃষাণীদের মূখে।
পঞ্চগড় জেলা সদরের ধাক্কামারা ইউনিয়নের খানপুকুর কবিরাজ পাড়া গ্রামের কৃষক রফিকুল ইসলাম জানান, এবার আমি ১৫ বিঘা জমিতে আমন ধান লাগিয়েছি। গত কয়েক বছর ধরে বর্ষা মৌসূমে পরিমিত বৃষ্টি না হওয়ায় এবার আগেভাগেই বীজতলায় চারা প্রস্তুত করি। কিন্তু মৌসূমের শুরু থেকে বৃষ্টি না হওয়ায় শ্যালো মেশিন দিয়ে সেচ দিয়ে জমিতে চারা লাগিয়েছি। আবার সার সংকটের কারণে নির্ধারিত মূল্যের অনেকে বেশি দামে বাজার থেকে সার কিনে জমিতে দিতে হয়েছে। এতে করে খরচের পরিমাণ আগের চেয়ে অনেক বেড়ে গেছে। এখনও জমিতে পানি জমে আছে। মাঝে মধ্যে বৃষ্টিও হচ্ছে। আর দুই-তিন সপ্তাহ এমন আবহাওয়া বিরাজ করলে এবার অধিক পরিমানে আমন ধান ঘরে তুলতে পারব বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তবে তিনি সংশয় প্রকাশ করে বলেন, ধান ঘরে আনার পর যদি সঠিক মূল্য না পাই তাহলে আমরা মহাবিপদে পড়ে যাব।
এ নিয়ে কথা বললে পঞ্চগড়ের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক রিয়াজ উদ্দিন বলেন, চলতি আমন মৌসূমে পঞ্চগড় জেলায় এক লক্ষ ১০ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। তবে মৌসূমের শেষে বৃষ্টিতে শেষ পর্যন্ত এক লাখ ৩০ হেক্টর জমিতে আমন ধানের চারা রোপন করা হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২০ হেক্টর বেশী। এতে করে উৎপাদনের লক্ষ্যমাত্রাও অনেক বেশি হবে। তিনি আরও বলেন, বর্তমানে আবহাওয়া অনুকুলে রয়েছে। কম বেশি বৃষ্টিও হচ্ছে। অন্য কোন প্রাকৃতিক দূর্যোগ না হলে এবার বাম্পার ফলনের আশা করছেন তিনি।

সর্বশেষ - ঠাকুরগাঁও

আপনার জন্য নির্বাচিত

জিয়া হার্ট ফাউন্ডেশনের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল

দিনাজপুর পৌরসভার রাস্তাঘাট পরিদর্শন ও জনপ্রতিনিধিদের সঙ্গে মত বিনিময় বিশদিনাজপুর পৌরসভার রাস্তাঘাট পরিদর্শন ও জনপ্রতিনিধিদের সঙ্গে মত বিনিময় বিশ্ব ব্যাংক প্রতিনিধির ব্যাংক প্রতিনিধির

রাণীশংকৈলে ট্রাই সাইকেল ও হুইল চেয়ার বিতরণ

পঞ্চগড়ে পরিবেশ অধিদপ্তর ও প্রাথমিক শিক্ষা  অফিসের কার্যক্রম নিয়ে ত্রৈমাসিক সংলাপ

পঞ্চগড়ে পরিবেশ অধিদপ্তর ও প্রাথমিক শিক্ষা অফিসের কার্যক্রম নিয়ে ত্রৈমাসিক সংলাপ

দিনাজপুরে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে ১৩ লাখ টাকার শিক্ষা বৃত্তি বিতরণ

সরকার দেশের সামগ্রিক উন্নয়নে কাজ করে যাচ্ছে -পঞ্চগড়ে রংপুর বিভাগীয় কমিশনার

পঞ্চগড় জেলা পরিষদ নির্বাচন সম্পন্ন, চেয়ারম্যান হান্নান শেখ

পীরগঞ্জে প্রাথমিকে বৃত্তি প্রাপ্ত কৃর্তি শিক্ষার্থী ও গুনী শিক্ষকদের সন্মাননা প্রদান

বীরগঞ্জে মাইক্রোবাস অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে অটোচালক নিহত, আহত ১

ঠাকুরগাঁওয়ে পলিটেকনিক ইন্সটিটিউটের শিক্ষকদের ১৮ মাস বেতন না পাওয়ায় মানববন্ধন ও অবস্থান কর্মসুচি !