শনিবার , ১৭ সেপ্টেম্বর ২০২২ | ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

দিনাজপুর থেকে বিদেশে রপ্তানী হচ্ছে পাটজাতপণ্য

প্রতিবেদক
ঠাকুরাগাঁও সংবাদ
সেপ্টেম্বর ১৭, ২০২২ ১১:৫৩ অপরাহ্ণ

দেশের অর্থনীতির চাকা সচলে একসময় ব্যাপক ভ‚মিকা ছিল পাটের। এ কারণে তার নাম হয়েছিল ‘সোনালী আশ’। কিন্তু দিন দিন পরিবেশ দুষনকারী প্লাস্টিকে বাজার সয়লাব হওয়ায় পাটের অবস্থান ও মর্যাদা সবই হারাতে বসে। এতে একে একে পাটকল বন্ধ হয়ে পড়ছে এবং হাজার হাজার বেকার হচ্ছে। অন্যদিকে দাম কমে যাওয়ায় পাট চাষে বিমুখ হয়ে পড়ে কৃষক।
কিন্তু সরকারের কিছু পদক্ষেপ নেওয়ায় আবারও পাটকলসহ চাষীদের স্বপ্ন দেখাচ্ছে। আর এই স্বপ্নকে নিয়ে গড়ে উঠেছে সারাদেশের ন্যায় দিনাজপুরেও ৬টি পাটকল। দেশে-বিদেশে পাটের এখনও ব্যাপক চাহিদা থাকায় এবং অবহেলিত দিনাজপুর অঞ্চলে বেকারত্ব দুরীকরণে বেসরকারীভাবে গড়ে উঠেছে এই পাটকলগুলো। আর এই কৃষি নির্ভর দিনাজপুরের হাজার হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে এই পাটকলে। পাটের চাহিদা বাড়ায় পাট চাষে আবার উৎসাহিত হচ্ছে কৃষক। পাচ্ছে পাটের ন্যায্যমুল্য। আবার পাট একটি সম্ভাবনাময় ফসলে দাড়িয়েছে।
এখন পাটজাতপণ্য দিনাজপুর থেকে ভিয়েতনাম, চীন, ইন্ডিয়া, দুবাইসহ বিভিন্ন দেশে রপ্তানী হচ্ছে। তবে সরকারের সহযোগিতা পেলে এটি আরও বেশী বিদেশে রপ্তানী করে বৈদেশীক মুদ্রা অর্জন সম্ভব বলছেন ব্যবসায়ীরা।
পরিবেশ দূষণ রোধে প্লাস্টিক পণ্য ব্যবহারে নিরুৎসাহিত করতে ও পাটজাত পণ্য ব্যবহারে সরকারের প্রচার-প্রচারণাসহ কিছু পদক্ষেপ গ্রহন, দেশে-বিদেশে পাটজাত পণ্যের চাহিদা দিন দিন বাড়ছে। সরকারের ঘোষনা অনুযায়ী দেশে ধান, চাল, চিনিসহ ১৭টি পন্য বাজারজাতকরনে পাটের বস্তা ব্যবহার করতে হবে। এ ক্ষেত্রে সরকারের তদারকি থাকতে হবে বললেন সংশ্লিষ্ট পাটকল মালিক এবং বস্তা ব্যবসায়ীরা।
দিনাজপুরের পাটকলগুলোতে হেশিয়ান ব্যাগ (পাতলা ব্যাগ), শেকিং ব্যাগ (মোটা ব্যাগ), সুতলি ও সুতা উৎপাদন হয়। সুতলি যাচ্ছে বিভিন্ন হস্তজাত শিল্পপ্রতিষ্ঠানে। তবে এসব পাটকলের উৎপাদিত বস্তা, সুতা দেশ-বিদেশের বাজারে রপ্তানী হচ্ছে।
করোনাকালের গত দু’বছরে পাটগুলোর ব্যবসা খারাপ হওয়ায় বন্ধের উপক্রম হয়। ব্যাংক ঋনের টাকা পরিশোধে হিমিসিম খাচ্ছেন তারা। এরপরেও কৃষি নির্ভর দিনাজপুরে শিল্পায়নকে এগিয়ে নিতে এবং বেকারত্ব দুর করে কর্মসংস্থান সৃষ্টিতে এখনও পাটকলগুলো উৎপাদন চালু রেখেছে। এই ৬টি পাটকলে প্রত্যক্ষ ১২ হাজার এবং পরোক্ষভাবে প্রায় ৫০হাজার মানুষ এতে নির্ভরশীল।
সংশ্লিষ্টরা জানায়, কৃষিভিত্তিক দিনাজপুরে প্রতি মাসে পাটের বস্তার চাহিদা রয়েছে প্রায় দুই কোটি। কিন্তু পাটকলগুলোতে স্থানীয় বাজারের জন্য কোন পাটের বস্তাই তৈরী করেন নাই বলে জানান। কারন সাম্প্রতিক সময়ে চাল, আটা, ময়দা, ফিড, আলু, পিয়াঁজ, ব্রাণ, ময়দাসহ সরকার ঘোষিত ১৭টি পন্যের বাজারজাতকরনে পাটের বস্তা ব্যবহারের কথা থাকলেও পরিবেশ দুষনকারী প্লাষ্টিক বস্তা ব্যবহার হচ্ছে। সরকারের তদারকীর অভাবে দিনাজপুরের সর্বত্র ব্যবহার হচ্ছে প্লাস্টিকের বস্তা। এটি কে দেখবে কেউ বলতে পারছেন না। বিষয়টি বিভিন্ন ফোরামে পাটকল মালিক ও বস্তা ব্যবসায়ীরা বললেও কাজ হচ্ছে না বলে জানান তারা।
পাটকলগুলোর উৎপাদিত পাটের বস্তা, সুতলির ব্যবহারে নিশ্চিত হয় এবং বিদেশে রপ্তানীর আরও সুযোগ সৃষ্টি হলে একদিকে যেমন বৈদেশিক মুদ্রা অর্জন হবে অন্যদিকে হাজার হাজার মানুষের কর্মসংস্থানের নিশ্চয়তা পাবে। পাশাপাশি পরিবেশ দুষন থেকে রেহাই পাবে মানুষ। তখনই পাটের হারানো গৌরব আবার ফিরে আসবে।
দিনাজপুর আনাম জুটমিলের ব্যবস্থাপনা পরিচালক ও দিনাজপুর চেম্বারের সহ-সভাপতি জর্জিস আনাম জানান, এ পাটকলের সুতা ও বস্তা ভিয়েতনাম, চীন, ইন্ডিয়া, দুবাই, রাশিয়া এসব দেশে রপ্তানী করা হয়। সবশেষ গত এপ্রিলে পাটের বস্তা এবং সুতা ভিয়েতনামে রপ্তানী করা হয়েছে। পাটের ব্যাপক চাহিদা রয়েছে বিভিন্ন দেশে। তাই বিদেশের বাজার ধরতে রপ্তানির প্রক্রিয়ায় সরকারের সহযোগিতা এবং নীতিমালা প্রয়োজন বলে মনে করি।
তিনি আরও জানান, দেশের চাহিদা পুরনের পর যেন সরকারীভাবে কাচাঁ পাট বিদেশে রপ্তানী করা হয় এবং সোনালী আঁেশর গৌরব ফিরিয়ে আনতে পাটের ব্যবহারের বিষয়টি সরকারীভাবে অবশ্যই তদারকী করা হয়, নইলে আবার পাটকলগুলো মুখ থুবরে পড়তে পারে। কভিড পরবর্তী সময়ে পাটকলগুলোর ক্ষেত্রে প্রতিটি ব্যাংক এর দৃষ্টিভঙ্গি নমনীয় হওয়া খুবই প্রয়োজন বলে তিনি জানান। (লেখক-রিয়াজুল ইসলাম, বার্তা সম্পাদক, দৈনিক প্রতিদিন, দিনাজপুর)।

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় দুইজন এনজিও কর্মীর মৃত্যু

ঠাকুরগাঁওয়ে চিনিরকলের কোটি টাকা ব্যয়ে নির্মিত বর্জ্য শোধনাগারটি অকেজো হয়ে দাঁড়িয়ে আছে

রাণীশংকৈলে ভেজাল গুড়ে বাজার সয়লাব

হরিপুরে নির্মাণের দু’মাসেই আশ্রয়ণ প্রকল্পের ঘরে ফাটল আশ্রয় নেয়া মানুষগুলোর দিন কাটছে আতঙ্কে।

হরিপুরে প্রথম দিনে চলছে ঢিলেঢালা লকডাউন

রাণীশংকৈলে বীর মুক্তিযোদ্ধাদের ডিজিটাল সনদ ও স্মার্ট আইডি কার্ড বিতরণ

বীরগঞ্জে ৪৫ দুস্থ অসহায় পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ

ফলোআপ পীরগঞ্জে মোটর সাইকেল চোরকে উদ্ধারের সময় ৪ পুলিশ আহতের ঘটনায় অজ্ঞাতনামা ৪০০ জনের বিরুদ্ধে মামলা

ফলোআপ পীরগঞ্জে মোটর সাইকেল চোরকে উদ্ধারের সময় ৪ পুলিশ আহতের ঘটনায় অজ্ঞাতনামা ৪০০ জনের বিরুদ্ধে মামলা

ধর্ম নিরপেক্ষতাই বঙ্গবন্ধুর আওয়ামী লীগের পরিচয় -মনোরঞ্জন শীল গোপাল এমপি

বীরগঞ্জে অসহায় পরিবারের মাঝে খদ্য সামগ্রী বিতরণ