বৃহস্পতিবার , ৬ জুলাই ২০২৩ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আটোয়ারীতে আপোষের প্রলোভনে বিপাকে হত্যা মামলার বাদী পিতার মৃত্যু সনদ পেতে দ্বারে দ্বারে ঘুরছেন ছেলে

প্রতিবেদক
ঠাকুরাগাঁও সংবাদ
জুলাই ৬, ২০২৩ ১১:১৬ অপরাহ্ণ

পঞ্চগড় প্রতিনিধি\পঞ্চগড়ের আটোয়ারীতে জমি নিয়ে দ্ব›েদ্ব একজনের মৃত্যু হলে মোটা অংকের টাকা এবং জমি দিয়ে আপোষের প্রলোভন দেখিয়ে হত্যার অভিযোগে মামলা দায়েরের প্রক্রিয়া স্থগিত করার অভিযোগ উঠেছে স্থানীয় চেয়ারম্যান ও গ্রামের দালালদের বিরুদ্ধে। ময়না তদন্তের পর মরদেহ পুড়িয়ে ফেললে আপোষের কথা অস্বীকার করছেন বিরোধী পক্ষ। মোটা টাকা হাতিয় নিয়ে এখন অস্বীকার করছেন দালালরাও। এ নিয়ে এলাকাতেও সৃষ্টি হয়েছে চাঞ্চল্য। এদিকে মৃত্যুর পরও মৃত্যুর সনদ না দেয়ার অভিযোগ উঠেছে চেয়ারম্যান বিরুদ্ধেও। এসব অভিযোগ এনে বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়েছেন আটোয়ারী উপজেলার তড়েয়া ইউনিয়নের বারঘাটি গ্রামের মৃত. গবিন চন্দ্র দেবের ছেলে গোপাল চন্দ্র দেব।
লিখিত অভিযোগে জানা গেছে, আটোয়ারী উপজেলা তড়েয়া মৌজার এস এ ১৬৬৮ নং দাগের ৯ শতাংশ জমির মালিকানা নিয়ে দীর্ঘদিন ধরে দ›দ্ব চলছিল মৃত. গবিন চন্দ্র দেব এবং তড়েয়া ইউনিয়নের গ্রাম পুলিশ অনিল চন্দ্র দেবের মধ্যে। চলতি বছরের ১৬ এপ্রিল দুপুরে ওই জমিতে দু’পক্ষই কৃষি কাজ করতে গেলে সংঘর্ষ বাঁধে। মৃত. গবিন চন্দ্রের পরিবারের অভিযোগ কোদালের হাতল দিয়ে গবিন চন্দ্রের বুকে আঘাত করেন অনিল চন্দ্র দেব। আহত অবস্থায় তাকে বাড়ি নিয়ে আসা হয়। পরে তাঁকে আটোয়ারী হাসপাতালে নেয়া হলে ডাক্তার তাঁকে মৃত ঘোষণা করেন। রাতেই ময়নাতদন্তের জন্য মরদেহ নিয়ে যায় পুলিশ। এদিকে গবিন চন্দ্রের ছেলেরা এ ঘটনায় হত্যা মামলা করতে চাইলে স্থানীয় কয়েকজন প্রতিবেশি ও তড়েয়া ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ শাহ তাদেরকে আপোষের প্রস্তাব দেন। ৫ লক্ষ টাকা ও বিরোধপূর্ণ ৯ শতক জমির মালিকানা নিশ্চিত করার প্রলোভন দেখিয়ে চুপচাপ থাকতে বলা হয় তাদেরকে। ময়না তদন্তের পর মরদেহ বাড়িতে নিয়ে আসা হলে আপোষের প্রস্তাবকারীরা তাড়াতাড়ি মরদেহ দাহ করার পরামর্শ দেন। মরদেহ দাহ করার পরদিন থেকেই আপোষের আলোচনা অস্বীকার করছেন প্রতিপক্ষ ও দালালরা। এদিকে বিভিন্ন এনজিও ও ব্যাংক থেকে গবিন চন্দ্রের মৃত্যুর সনদ চাইলেও সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান ওই পরিবারকে মৃত্যু সনদ দিচ্ছে না। এসব অভিযোগ এনে বিচারের দাবিতে বিভিন্ন দপ্তরে ঘুরছেন অসহায় পরিবারটি।
মৃত. গবিন চন্দ্রের স্ত্রী নলিতা রানী জানান, আমার চোখের সামনে কোদালের ডেরা (হাতল) দিয়ে আমার স্বামীর বুকে আঘাত করা হয়েছে। এই আঘাতের পরই তার মৃত্যু হয়। পরে তারা আপোষের কথা বলে। আমরা গরিব মানুষ। চেয়ারম্যান ও স্থানীয় নেতাদের কথা ফেলতে পারিনি। ছেলে গোপাল চন্দ্র রায় জানান, চেয়ারম্যান মোহাম্মদ শাহ এবং বেশ কয়েকজন প্রতিবেশি আমাদেরকে আপোষ করার জন্য প্রলোভন দিয়েছে। তারা হত্যার কথা চাপা রেখে পুলিশকে হার্ট এ্যাটাকের কথা বলতে বলেছে। এখন তারা মোটা অংকের ঘুষের বিনিময়ে আপোষ মিমাংসার কথা অস্বীকার করছে। আমাদের কাছে সবকিছুর মোবাইল রেকর্ড রয়েছে। তাদের জন্য আমরা আদালতে আশ্রয় নিতে পারিনি। চেয়ারম্যান এখন আমাদের মৃত্যুর সনদও দিচ্ছে না। আমাদেরকে নানা রকম হুমকিও দিচ্ছে। আমরা দুই ভাই, মা এবং পরিবার নিয়ে গভীর সংকটে আছি।
এদিকে জমি নিয়ে দ›েদ্বর কথা স্বীকার করলেও সংঘর্ষ এবং আপোষের কথা অস্বীকার করেছেন অনিল চন্দ্র দেব। তিনি জানান, গবিন চন্দ্র দেবের সাথে আমাদের কোন সংঘর্ষের ঘটনা ঘটেনি। তিনি হার্ট এ্যাটাকে মারা গেছে। আপোষের প্রশ্নই আসেনা। তবে মূল অভিযুক্ত অনিল চন্দ্র দেব অস্বীকার করলেও আপোষ প্রলোভনের কথা বলছেন অনেকে। একই গ্রামের নিতাই চন্দ্র জানান, অনিল চন্দ্র দেব ৫ লক্ষ টাকা এবং ওই জমির মালিকানা দিতে চেয়ে আমার মাধ্যমে আপোষের প্রস্তাব দিয়েছিল।
তড়েয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ শাহ তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্মীকার করে বলেন, মরদেহের ময়না তদন্ত হয়েছে। তদন্ত রিপোর্ট এখনো আসেনি। এ ঘটনায় আটোয়ারী থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে। তদন্ত রিপোর্ট না পাওয়া পর্যন্ত মৃত্যু সনদ দেয়া যাবে না।
আটোয়ারী থানার অফিসার ইনচার্জ সোহেল রানা জানান, অনেক রাতে আমরা মরদেহ উদ্ধার করে নিয়ে আসি। গবিন চন্দ্র দেবের ছেলেরা ময়না তদন্ত করতে চায়নি। আপোষের প্রলোভন ব্যাপারে আমাদের কাছে কোন তথ্য নেই।

সর্বশেষ - ঠাকুরগাঁও

আপনার জন্য নির্বাচিত

বীরগঞ্জে পূজা উদযাপন কমিটি উদ্যোগে এমপি গোপালের রোগ মুক্তি কামনায় প্রার্থনা সভা অনুষ্ঠিত

বীরগঞ্জে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

সাফে স্বপ্নভঙ্গ বাংলাদেশের

পীরগঞ্জে ৪০২ জন শিক্ষার্থীর মাঝে মোবাইল ট্যাব বিতরণ

বোচাগঞ্জে মনোনয়ন পত্র দালিখ করলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি

লক্ষ্যমাত্রার দ্বিগুণ গম আবাদ হচ্ছে তেঁতুলিয়ায়

বীরগঞ্জে এক্স-পাইলটিয়ান  ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন

বীরগঞ্জে এক্স-পাইলটিয়ান ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন

দিনাজপুর আইন কলেজের অধ্যক্ষ আবু তালেবের কবি কাজী নজরুল ইসলাম গোল্ডেন অ্যাওয়ার্ড লাভ

রানীশংকৈলের সাইক্লিং খেলোয়াড় জুঁই এর সময়ের দাবী একটি ভালো সাইকেল ; আর্থিক সহায়তায় অংশ নিলেন মেয়র

স্বাস্থ্যসহকারীদের কর্মবিরতি টিকা বঞ্চিত মা ও শিশুরা