বৃহস্পতিবার , ২৯ জুলাই ২০২১ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাণীশংকৈলে সার সংকট চাহিদার তুলনায় যোগান কম

প্রতিবেদক
ঠাকুরাগাঁও সংবাদ
জুলাই ২৯, ২০২১ ১:২২ অপরাহ্ণ
রাণীশংকৈলে সার সংকট চাহিদার তুলনায় যোগান কম

রাণীশংকৈল(ঠাকুরগাঁও)প্রতিনিধি: ঠাকুরগাঁও রাণীশংকৈলে ইউরিয়া ও নন-ইউরিয়া টিএসপি এমওপি(পটাশ) সারের সংকট দেখা দিয়েছে। সার ডিলারেরা বলছেন, উপজেলায় সারের চাহিদার তুলনায় যোগান কম দেওয়ায় এ সংকট দেখা দিয়েছে। রোপা আমনের ভরা মৌসুমে সারের সংকট দেখা দেওয়ায় বিপাকে রয়েছেন কৃষকেরা।

গত বুধবার আমজুয়ান গ্রামের কৃষক মোবারক পৌর শহরের পাচ দোকান ঘুরে কৃষি অফিসের সহায়তায় তার রোপা আমন ধানের জন্য ৬ বস্তা সার পেয়েছেন। একইভাবে পৌর শহরের ভান্ডারা গ্রামের কৃষক মুক্তারুল তার চাহিদা থেকে কম সার নিয়ে এ প্রতিবেদকে বলেন,আমার ৫বিঘা ধানের জমির জন্য ইউরিয়া লাগবে কমপক্ষে ৭৫ কেজি টিএসপি লাগে ৫০ কেজি অথচ সার পেয়েছি তার অর্ধেক। তাছাড়া সরকারী দর ১৬ টাকা হলেও খুচরা বিক্রি হচ্ছে ১৭ থেকে ১৮ টাকা।

সরেজমিনে গেলে বিসিআইসি সারের ডিলার মল্লিক ট্রের্ডাসের ছেলে মিঠু জানান, সার সংকট নেই তবে চাহিদা তুলনায় যোগান আপাতত কম। তাছাড়া ঢিকা সার রয়েছে যা রেশিও করতে হয় সে সার গুলো কৃষক নিতে চাই না।

আরেক বিসিআইসি ডিলার মন্ডল ট্রের্ডাসের সত্বাধিকারী শিখা মন্ডল বলেন, আপাতত কৃষকদের চাহিদা অনুযায়ী সার দেওয়া যাচ্ছে না। তবে যারা ৫ বস্তা ইউরিয়া চাই তাদের ২ বস্তা দেওয়া হচ্ছে। টিএসপি সারের চাহিদা আছে তবে পযাপ্ত ভাবে আপাতত দেওয়া যাচ্ছে না। তবে আগামী ১ তারিখ থেকে এ সংকট থাকবে না বলে তিনি মন্তব্য করে বলেন সে-সময় যে যত সার চাবে চাহিদা অনুযায়ী দেওয়া হবে।

বিএডিসি সারের ডিলার আজম ও মিঠু বলেন, আমরা ইউরিয়া কেজি হিসাবে বিক্রয় করছি। তাছাড়া টিএসপি চাহিদা অনুযায়ী যোগান কম সারা মাসেই থাকে। ডিলার আজম বলেন, আমাদের উপজেলায় সারের ডিলার অনেক বেশি হয়ে গেছে, বরাদ্দকৃত সার তাই অনেক ভাগ হয় । এতে চাহিদামুলক ডিলাররা সার কম পায় ।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা যায়, এবারে রোপা মৌসুম খরিপ-২(জুলাই হতে সেপ্টেম্বর) মাসের জন্য ইউরিয়া মোট চাহিদা ৪ হাজার ৯৪৭ মেট্রিক টন, পাওয়া গেছে ২ হাজার ৪৮৬ মেট্রিক টন। একইভাবে টিএসপি চাহিদা ৯৪৯ মেট্রিক টন, পাওয়া গেছে ৫৮৪ মেট্রিক টন। এমওপি চাহিদা ১ হাজার ৪২৬ মেট্রিক টন পাওয়া গেছে, ৮১৩ মেট্রিক টন। তবে অতিরিক্ত চাহিদা অনুযায়ী সার বরাদ্দের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষকে পত্র দেওয়া হয়েছে বলে জানা গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় দেবনাথ বলেন, সার পর্যাপ্ত রয়েছে উপজেলার নেকমরদ বাজারের দোকানে ভরপুর সার। তাছাড়া সারের জন্য আমরা আরো চাহিদা দিয়ে বরাদ্দ চেয়েছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা(ভারপ্রাপ্ত) প্রীতম সাহা মুঠোফোনে বলেন, অতিরিক্ত সার বরাদ্দ চেয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষকে আমরা পত্র দিয়েছি।

সর্বশেষ - ঠাকুরগাঁও

আপনার জন্য নির্বাচিত

বীরগঞ্জে নিরাপদ মাতৃত্ব, মা ও শিশু মৃত্যু রোধকল্পে প্রশিক্ষণ

জেলা পর্যায়ে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা

পুত্রকে হত্যাচেষ্টাকারীদের গ্রেফতার ও কঠোর শাস্তির দাবিতে দিনাজপুরে অসহায় পিতামাতাসহ গ্রামবাসীর মানববন্ধন ও সংবাদ সম্মেলন

বিরামপুরে প্রতিবন্ধী ৩ ব্যক্তিকে সংবর্ধনা

বাঁশ ঝাড়ে যুবকের মরদেহ

বাঁশ ঝাড়ে যুবকের মরদেহ

হরিপুর উপজেলা প্রশাসনের আয়োজনে ‘সামাজিক সম্প্রীতি’ কমিটি গঠনের লক্ষ্যে সভা

“প্রতিবন্ধী ব্যক্তিদের ভোটদানে প্রবেশাধিকার নিশ্চিতকরণ“ শীর্ষক গোলটেবিল বৈঠক

শিক্ষার্থীরা শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশের ভবিষ্যৎ কর্ণধার -মনোরঞ্জনশীল গোপাল এমপি

ঠাকুরগাঁওয়ে বিএনপি’র প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত

নির্বাচনী সহিংসতায় ৩ জন নিহতের ঘটনায় অজ্ঞাত নামা ৭০০ জনের বিরুদ্ধে পুলিশের মামলা