রবিবার , ১১ ডিসেম্বর ২০২২ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মহিলা পরিষদের সমাবেশে বক্তারা নারীর প্রতি সহিংসতা বন্ধে চাই সমাজ ও রাষ্ট্রের প্রচলিত পিতৃতান্ত্রিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন

প্রতিবেদক
ঠাকুরাগাঁও সংবাদ
ডিসেম্বর ১১, ২০২২ ১:০৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
১০ ডিসেম্বর দিনাজপুর লোক ভবন চত্বরে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সভাপতি কানিজ রহমান এর সভাপতিত্বে সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম। স্বাগত বক্তব্যে তিনি বলেন, দেশে সকল শ্রেণী-পেশার নারী ও কন্যা শিশুরা ঘরে-বাহিরে ধর্ম-বর্ণ নির্বিশেষে পারিবারিক সহিংসতা, ধর্ষণ, গণধর্ষণ, হত্যা, যৌতুকের জন্য নির্যাতন, যৌন নিপীড়ন ও বিভিন্ন শারীরিক ও মানষিক নির্যাতনের শিকার হচ্ছে। নারী ও কন্যা শিশুর প্রতি সহিংসতা তাদেরকে পরিবার, সমাজ ও রাষ্ট্র অবদমিত, পদানত, অধঃস্তন করে রাখার জন্য একটি শক্তিশালী অস্ত্র হিসেবে ব্যবহার করা হয়। এমতাবস্থায় শুধু আইন প্রণয়ন ও প্রয়োগ করেই নারীর প্রতি সহিংসতা বন্ধ করা যাবে না। এর জন্য চাই পরিবার, সমাজ ও রাষ্ট্রের প্রচলিত পিতৃতান্ত্রিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন। চাই সকল ক্ষেত্রে নারীর জন্য নিরাপদ পরিবেশ। এর সাথে যুক্ত হয়েছে ধর্মীয় চিন্তা-চেতনার পশ্চাৎপদতা। তৃণমূল পর্যায়ে এর ব্যাপকতা লক্ষনীয়। এর জন্য মহিলা পরিষদের কার্যক্রম বৃদ্ধি করতে হবে। তার সাথে নারীর অগ্রগতি ও উন্নয়ন ঘটাতে নারীদের সঠিক শিক্ষায় শিক্ষিত হওয়া অত্যন্ত জরুরী। এ জন্য শিক্ষানীতি ও পাঠ্যক্রম সংশোধন ও সংযোজন অত্যান্ত জরুরী। নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন বন্ধে ও নারী-পুরুষের সমতাপূর্ণ পরিবার, সমাজ ও রাষ্ট্র গঠনের জন্য তরুণদের ব্যক্তিমানুষ, সংগঠন, সরকার সকলকেই সমন্বিতভাবে এগিয়ে আসতে হবে এবং যেখানেই নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতা সেখানেই প্রতিবাদ ও রুখে দাঁড়াতে হবে। সমাবেশে আরোও উপস্থিত ছিলেন সামাজিক অনাচার প্রতিরোধ কমিটির আহবায়ক মো. সফিকুল ইসলাম, রবীন্দ্র সম্মিলন পরিষদের সভাপতি রবিউল আউয়াল খোকা, দিনাজপুর মহিলা পরিষদের সহ-সভাপতি মাহবুবা খাতুন, সাংগঠনিক সম্পাদক রুবিনা আকতার, পরিবেশ সম্পাদক মওদুদা বেগম, সদস্য রোকসানা বিলকিস, গোলেনুর বেগম, শুক্লা কুন্ডু, রেহেনা বেগম, মিনতী এক্কা, শিবানী উড়াওসহ জেলা ও পাড়া কমিটির সদস্যবৃন্দ।

সর্বশেষ - ঠাকুরগাঁও

আপনার জন্য নির্বাচিত

পল্লীশ্রী নারী ক্ষমতায়নের জন্য সুযোগ সৃষ্টি প্রকল্পের উদ্যোগে তৃণমূল পর্যায় ৫ জন নারীকে সম্মাননা প্রদান

আটোয়ারীতে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ক্যাম্পেইন

প্রশিক্ষণ ও কর্মশালার উদ্বোধনকালে দিনাজপুর চেম্বার সভাপতি

দিনাজপুর সদর উপজেলা বিএনপির প্রস্তুতি সভা অনুষ্ঠিত

ঠাকুরগাঁওয়ে নারীর প্রতি সংহিসতা প্রতিরোধে কর্মশালা অনুষ্ঠিত

উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দ্বাদশ সংসদ নির্বাচনে নৌকা মার্কায় ভোট দিন -মনোরঞ্জন শীল গোপাল এমপি

বালিয়াডাঙ্গীতে রিভাইভ প্রকল্পে’র কর্মশালা

বীরগঞ্জে ৬ মাসের সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার

দিনাজপুরে ইএসডিও নাইস প্রজেক্টের উদ্যোগে শহরের কাঞ্চন কলোনী বউ বাজার মার্কেটের নির্মাণ সম্পাদন এবং হস্তান্তর

ট্রাফিক আইন মেনে চলতে রুহিয়া থানা পুলিশের প্রচারণা