রবিবার , ১১ ডিসেম্বর ২০২২ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

মহিলা পরিষদের সমাবেশে বক্তারা নারীর প্রতি সহিংসতা বন্ধে চাই সমাজ ও রাষ্ট্রের প্রচলিত পিতৃতান্ত্রিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন

প্রতিবেদক
ঠাকুরাগাঁও সংবাদ
ডিসেম্বর ১১, ২০২২ ১:০৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
১০ ডিসেম্বর দিনাজপুর লোক ভবন চত্বরে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সভাপতি কানিজ রহমান এর সভাপতিত্বে সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম। স্বাগত বক্তব্যে তিনি বলেন, দেশে সকল শ্রেণী-পেশার নারী ও কন্যা শিশুরা ঘরে-বাহিরে ধর্ম-বর্ণ নির্বিশেষে পারিবারিক সহিংসতা, ধর্ষণ, গণধর্ষণ, হত্যা, যৌতুকের জন্য নির্যাতন, যৌন নিপীড়ন ও বিভিন্ন শারীরিক ও মানষিক নির্যাতনের শিকার হচ্ছে। নারী ও কন্যা শিশুর প্রতি সহিংসতা তাদেরকে পরিবার, সমাজ ও রাষ্ট্র অবদমিত, পদানত, অধঃস্তন করে রাখার জন্য একটি শক্তিশালী অস্ত্র হিসেবে ব্যবহার করা হয়। এমতাবস্থায় শুধু আইন প্রণয়ন ও প্রয়োগ করেই নারীর প্রতি সহিংসতা বন্ধ করা যাবে না। এর জন্য চাই পরিবার, সমাজ ও রাষ্ট্রের প্রচলিত পিতৃতান্ত্রিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন। চাই সকল ক্ষেত্রে নারীর জন্য নিরাপদ পরিবেশ। এর সাথে যুক্ত হয়েছে ধর্মীয় চিন্তা-চেতনার পশ্চাৎপদতা। তৃণমূল পর্যায়ে এর ব্যাপকতা লক্ষনীয়। এর জন্য মহিলা পরিষদের কার্যক্রম বৃদ্ধি করতে হবে। তার সাথে নারীর অগ্রগতি ও উন্নয়ন ঘটাতে নারীদের সঠিক শিক্ষায় শিক্ষিত হওয়া অত্যন্ত জরুরী। এ জন্য শিক্ষানীতি ও পাঠ্যক্রম সংশোধন ও সংযোজন অত্যান্ত জরুরী। নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন বন্ধে ও নারী-পুরুষের সমতাপূর্ণ পরিবার, সমাজ ও রাষ্ট্র গঠনের জন্য তরুণদের ব্যক্তিমানুষ, সংগঠন, সরকার সকলকেই সমন্বিতভাবে এগিয়ে আসতে হবে এবং যেখানেই নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতা সেখানেই প্রতিবাদ ও রুখে দাঁড়াতে হবে। সমাবেশে আরোও উপস্থিত ছিলেন সামাজিক অনাচার প্রতিরোধ কমিটির আহবায়ক মো. সফিকুল ইসলাম, রবীন্দ্র সম্মিলন পরিষদের সভাপতি রবিউল আউয়াল খোকা, দিনাজপুর মহিলা পরিষদের সহ-সভাপতি মাহবুবা খাতুন, সাংগঠনিক সম্পাদক রুবিনা আকতার, পরিবেশ সম্পাদক মওদুদা বেগম, সদস্য রোকসানা বিলকিস, গোলেনুর বেগম, শুক্লা কুন্ডু, রেহেনা বেগম, মিনতী এক্কা, শিবানী উড়াওসহ জেলা ও পাড়া কমিটির সদস্যবৃন্দ।

সর্বশেষ - ঠাকুরগাঁও

আপনার জন্য নির্বাচিত

ঠাকুরগাঁওয়ে সিপিবির গণ-অবস্থান ও বিক্ষোভ

পীরগঞ্জে বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলীর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন

পঞ্চগড়ে বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব আমিনুল ইসলাম মারা গেছেন

ঠাকুরগাঁওয়ে নারীর প্রতি সংহিসতা প্রতিরোধে কর্মশালা অনুষ্ঠিত

দিনাজপুরে বাপসা’র দায়িত্ব হস্তান্তর ও আলোচনা সভা

পার্বতীপুরে গ্রাম বিকাশ কেন্দ্রে সংগ্রহশালায় সমতলের বৈচিত্র্যময় জাতি সত্তার সংগ্রহগুলো দর্শনীয় ও মনোমুগ্ধকর

বীরগঞ্জে খাবার খেয়ে এতিমখানার ৬০ছাত্র অসুস্থ্য

বীরগঞ্জে গরু হৃষ্টপুষ্টকরণ বিষয়ক সচেতনতামূলক সেমিনার

ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে

বীরগঞ্জে পারিবারিক কলহে প্রতিবন্ধী শিশুকন্যাকে বিষপানে হত্যার অভিযোগে বাবা আটক

বীরগঞ্জে পারিবারিক কলহে প্রতিবন্ধী শিশুকন্যাকে বিষপানে হত্যার অভিযোগে বাবা আটক