শুক্রবার , ২৩ ফেব্রুয়ারি ২০২৪ | ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

কমরেড গুরুদাস তালুকদার স্মৃতি পরিষদের উদ্যোগে তেভাগা আন্দোলনের মহান নেতা কমরেড গুরুদাস তালুকদারের মৃত্যুবার্ষিকী পালিত

প্রতিবেদক
ঠাকুরাগাঁও সংবাদ
ফেব্রুয়ারি ২৩, ২০২৪ ১১:১১ পূর্বাহ্ণ

বৃহস্পতিবার ব্রিটিশ বিরোধী আন্দোলন সংগ্রাম এর নেতা, ঐতিহাসিক তেভাগা আন্দোলনের বীর যোদ্ধা,বায়ান্ন’র ভাষা আন্দোলনসহ স্বাধীনতা সংগ্রামের অন্যতম নেতা, সা¤্রাজ্যবাদ বিরোধী গণতান্ত্রিক ও প্রগতিশীল আন্দোলনের লড়াকু সৈনিক কমরেড গুরুদাস তালুকদারের ৪৪তম মৃত্যুবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে গুরুদাস তালুকদার স্মৃতি পরিষদ দিনাজপুরের আয়োজনে দিনাজপুর প্রেসক্লাব সম্মুখে অস্থায়ী প্রতিকৃতিতে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ বিন¤্র শ্রদ্ধা জানায়।
গুরুদাস তালুকদার স্মৃতি পরিষদ দিনাজপুরের আহবায়ক রঞ্জন কুমার কুন্ডুর সভাপতিত্বে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে কমরেড গুরুদাস তালুকদার স্মৃতি পরিষদ, তেভাগা চেতনা পরিষদ, খেলাঘর, সিপিবি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, জাসদ, নাট্য সমিতি, উদীচী, মহিলা পরিষদ, প্রগতি লেখক সংঘ, মাটির কাঁসা, আমাদের থিয়েটার, যুব ইউনিয়ন, টিইউসি, বাসদ, বাসদ (মাহবুব)। শ্রদ্ধাঞ্জলি প্রদান অনুষ্ঠানে স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন নাগরিক উদ্যোগের সভাপতি আবুল কালাম আজাদ, সিপিবি’র কেন্দ্রীয় কমিটির সদস্য আলতাফ হোসেন, নাট্য সমিতির সাধারন সম্পাদক রেজাউর রহমান রেজু এবং জাতীয় শ্রকি জোটের নেতা সহিদুল ইসলাম শহিদুল্লাহ।
এছাড়া আরও বক্তব্য রাখেন সিপিবি’র জেলা সভাপতি এ্যাডঃ মেহেরুল ইসলাম, জেলা জাসদের সভাপতি এ্যাডঃ লিয়াকত আলী, বঙ্গবন্ধু পরিষদের সাধারন সম্পাদক শফিকুল ইসলাম, বাংলাদেশ অর্থনীতি সমিতি কেন্দ্রীয় কমিটির সহ-সাধারন সম্পাদক অধ্যক্ষ হাবিবুল ইসলাম বাবুল, প্রগতি লেখক সংঘের সভাপতি অধ্যাপক জলীল আহমেদ, মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি কানিজ রহমান, দিনাজপুর প্রেসক্লাবের সাধারন সম্পাদক গোলাম নবী দুলাল, উদীচী জেলা সংসদের সাধারন সম্পাদক সত্য ঘোষ, সম্মিলিত সাংস্কৃতি জোটের সভাপতি সুলতান কামাল উদ্দিন বাচ্চু, কেন্দ্রীয় খেলাঘরের সদস্য নুরুল মতিন সৈকত, আমাদের থিয়েটারের সহ-সভাপতি তারেকুজ্জামান তারেক, তেভাগা চেতনা পরিষদের সাধারন সম্পাদক এ্যাডঃ রেয়াজুল ইসলাম, বাসদ (খালেকুজ্জামান) আহবায়ক কিবরিয়া হোসেন, জেলা যুব ইউনিয়নের সভাপতি টঙ্কনাথ অধিকারী, বাসদ (মাহবুব) আহবায়ক গৌতম কুন্ড, জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদের সাধারন সম্পাদক প্রদীপ ঘোষ। সার্বিক তত্ত¡াবধায়নে ছিলেন জেলা যুব ইউনিয়নের সভাপতি অমৃত রায়।
সঞ্চালকের দায়িত্ব পালন করেন জেলা খেলাঘর, দিনাজপুরের সাধারন সম্পাদক প্রথমেশ শীল। বক্তারা বলেন, কমরেড গুরুদাস তালুকদার মানুষের জন্য শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার লড়াইয়ে সামিল হন এবং মার্কসবাদ-লেলিনবাদী আদর্শে উদ্বুদ্ধ হয়ে মানুষের জন্য মুক্ত সমাজ তথা সমাজতন্ত্র-সাম্যবাদ প্রতিষ্ঠার লড়াই করে গেছেন। অনুষ্ঠানে সুপারিশ আকারে বলা হয়, গুরুদাস তালুকদারের নামে একটি প্রতিষ্ঠানের নামকরণ, একটি উন্নতমানের তাকে নিয়ে স্মরণিকা ও দিনাজপুরে তার একটি স্থায়ী মুরাল স্থাপন করা।

সর্বশেষ - ঠাকুরগাঁও

আপনার জন্য নির্বাচিত

হরিপুরে ম্যানেজিং কমিটির সভাপতি হলেন বেল্লাল উদ্দীন

ইজিবাইক চালক হত্যাকারীর বিচার দাবীতে দিনাজপুরে বিক্ষোভ ও ধর্মঘট

বোচাগঞ্জে মেধাবী শিক্ষার্থী রিয়া’র পাশে দারালেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

পাকেরহাট শিশু পার্ক উদ্বোধন

পীরগঞ্জে ভূমি সেবা সপ্তাহ উদযাপন

ঠাকুরগাঁও জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আ’ লীগের সভাপতি কুরাইশী হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন

বীরগঞ্জে রাষ্ট্রীয় মর্যাদায় বীর-মুক্তিযোদ্ধার দাফন সম্পন্ন

পীরগঞ্জে জাতীয় ভোটার দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা

হাবিপ্রবিতে “উদ্ভাবনী ধারণা অবহিতকরণ” বিষয়ক আলোচনা সভা

বিরলে আদিবাসী ইস্যুতে সংবেদনশীল সভা