রবিবার , ১৭ এপ্রিল ২০২২ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আজ (১৭ এপ্রিল) পীরগঞ্জে গণহত্যা দিবস

প্রতিবেদক
ঠাকুরাগাঁও সংবাদ
এপ্রিল ১৭, ২০২২ ১০:৩৫ পূর্বাহ্ণ

পীরগঞ্জ প্রতিনিধি ঃ আজ ১৭ এপ্রিল। ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে গণহত্যা দিবস। ১৯৭১ সালের এ দিনে পাকিস্থানি হানাদার বাহিনীর সদস্যরা পীরগঞ্জে প্রথম হানা দেয়। এ দিনই রাজনীতিবিদ, শিক্ষক, বুদ্ধিজীবী, ব্যবসায়ী, শ্রমিকসহ সাত বাঙালিকে ধরে নিয়ে পীরগঞ্জ-ঠাকুরগাঁও সড়কের জামালপুর (ভাতারমারী) ইক্ষু খামারের রাস্তার পাশে গুলি করে এবং বেয়নেট দিয়ে খুঁচিয়ে হত্যা করে।
এলাকার প্রবীন ব্যক্তি ও মুক্তিযোদ্ধাদের সাথে কথা বলে জানা যায়, সেদিন সকাল ১০টার দিকে পাকিস্তানী হানাদার বাহিনী পীরগঞ্জে ঢুকেই এলোপাতাড়ি গুলি করতে শুরু করে। সেই সঙ্গে পীরগঞ্জ ডাকবাংলো, আওয়ামী লীগ কার্যালয়, দোকানপাট ও তেলের গুদামসহ বিভিন্ন জায়গায় আগুন ধরিয়ে দেয়। দুপুর পর্যন্ত তান্ডব চালিয়ে ফিরে যাওয়ার সময় তৎকালীন থানা আওয়ামী লীগের সভাপতি ডাক্তার সুজাউদ্দীন আহাম্মদ, পীরগঞ্জ সরকারী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম মোস্তফা, হোটেল ব্যবসায়ী মোজাফ্ফর হোসেন, ব্যবসায়ী আবদুল জব্বার, কৃষক আতিউর রহমান এবং কাঠমিস্ত্রি সুনীল কুমার শীল ও বীরেন্দ্রনাথ শীলের হাত-পা বেঁধে গাড়িতে তুলে নিয়ে গিয়ে ঐ ফার্মের খোলা মাঠে হত্যা করে। পরে মুক্তিযোদ্ধাসহ পরিবারের লোকজন তাদের মরদেয় এনে নিজ নিজ এলাকায় দাফন করেন।
শহিদদের স্বরণে দীর্ঘদিন পরে হলেও ভাতারমারী ফার্মের তেতুলতলায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একটি স্মৃতিস্তম্ভ নির্মান করা হয়েছে। শহিদ বুদ্ধিজীবী অধ্যাপক গোলাম মোস্তফার সমাধি সংরক্ষনে সরকারী ভাবে উদ্যোগ নেওয়া হয়েছে। এর কাজ চলমান রয়েছে। অধ্যাপক গোলাম মোস্তফা, ডা সুজাউদ্দীন আহম্মদ ও আব্দুল জব্বার শহিদ মুক্তিযোদ্ধা হিসেবে গেজেট ভুক্ত হয়েছেন। অন্যরাও প্রক্রিয়াধীন রয়েছে। তবে আওয়ামীলীগ নেতা শহিদ ডাক্তার সুজাউদ্দীন ও তার ভাই মোজাফ্ফর হোসেনের সমাধির স্মৃতি চিহৃ মুছে যেতে বসেছে।
শহিদ বুদ্ধিজীবী অধ্যাপক গোলাম মোস্তফার ছেলে সহকারী অধ্যাপক আসাদুজ্জামান আসাদ জানান, তার পিতার সমাধি সংরক্ষনের কাজ হচ্ছে। এতে তারা খুশী। কিন্তু একটি গোষ্ঠীর বিরোধীতায় তা বারবার হোচট খাচ্ছে। তিনি দ্রæত নির্মান কাজ শেষ করার জন্য প্রশাসনের প্রতি অনুরোধ জানিয়েছেন।

পীরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জয়নাল আবেদীন বলেন, এ দিনটি স্মরণীয় করে রাখতে পীরগঞ্জ প্রেসক্লাব ২০১৫ সালে প্রথম ১৭ এপ্রিল পীরগঞ্জ গণহত্যা দিবস পালন করে। প্রেসক্লাবের কর্মসূচির সঙ্গে মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সংগঠন অংশ নেয়। এর পর কয়েক বছর বছর আওয়ামী লীগ ও মুক্তিযোদ্ধা কমান্ড দিনটি পালন করে। আমরা এসব কর্মসূচির সঙ্গে ছিলাম। করোনা পরিস্থিতির কারণে দু’বছর ধরে আনুষ্ঠানিক ভাবে তেমন কোন কর্মসূচী পালন করা হয়নি। এবার পীরগঞ্জ প্রেসক্লাবের সহযোগীতায় বাংলাদেশ ইতিহাস সম্মিলনী, ঠাকুরগাও জেলা ইউনিট প্রেসক্লাব সভা কক্ষে আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।
সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ইব্রাহিম খান বলেন, ‘আজ (১৭ এপ্রিল) মুজিবনগর দিবস। সেই সাথে পীরগঞ্জের মানুষের কাছে গণহত্যা দিবস। দিবসটি পালনে মুক্তিযোদ্ধা সংসদ সব সময়ই সহযোগীতা করে আসছে। আগামীতেও করবে।
উপজেলা নির্বাহী অফিসার রেজাউল করিম বলেন, সরকারের পক্ষ থেকে শহিদ অধ্যাপক গোলাম মোস্তফার সমাধি সংরক্ষন করা হচ্ছে। পর্যায়ক্রমে সবার সমাধি সংরক্ষন করা হবে।

সর্বশেষ - ঠাকুরগাঁও

আপনার জন্য নির্বাচিত

দিনাজপুরে ট্রাকের চাপায় পথচারী নিহত

রাণীশংকৈলে বিদ্যুৎ স্পর্শে অটো চালক সাদ্দামের মৃত্যু

চিরিরবন্দরে মাদক কারবারির মরদেহ উদ্ধার !

ঠাকুরগাঁওয়ে সফিউদ্দিন আহমেদ ফাউন্ডেশনের শীতবস্ত্র বিতরণ

ঠাকুরগাঁও বিএনপির সংবাদ সম্মেলন ভোট প্রদানে বাঁধা, কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেওয়াসহ নানা অভিযোগে ফলাফল প্রত্যাখান বিএনপির

চিরিরবন্দরে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধার দাফন সম্পন্ন

বিরলে দুই গ্রুপের টানটান উত্তেজনায়  বিএনপি’র প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

বিরলে দুই গ্রুপের টানটান উত্তেজনায় বিএনপি’র প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

প্রধানমন্ত্রীর উপহারের অটোভ্যান পেয়ে জেলা প্রশাসককে জড়িয়ে কাঁদলেন রিকসা চালক

এবার ঠাকুরগাঁওয়ের এক মাদ্রাসার পরিচালকের বিরুদ্ধে অনুমতি ছাড়াই দ্বিতীয় বিয়ের অভিযোগ, মাদ্রাসার কক্ষে তালা

ঠাকুরগাঁওয়ে আকচা ইউনিয়নের পাকা রাস্তার দাবিতে মানববন্ধন