মঙ্গলবার , ২৭ ফেব্রুয়ারি ২০২৪ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

পঞ্চগড়ে সিভিল সার্জনের নিজ উদ্যোগে উপজেলা হাসপাতালগুলোতে বেড়েছে অপাশেন কার্যক্রম

প্রতিবেদক
ঠাকুরাগাঁও সংবাদ
ফেব্রুয়ারি ২৭, ২০২৪ ৯:২৫ পূর্বাহ্ণ

পঞ্চগড় প্রতিনিধি \ পঞ্চগড়ে সিভিল সার্জনের নিজ উদ্যোগ ও স্থানীয় ব্যবস্থাপনায় উপজেলা হাসপাতালগুলোতে বেড়েছে অপারেশন কার্যক্রম। সকল ধরণের সুযোগ সুবিধা থাকলেও শুধুমাত্র সংশ্লিষ্ট চিকিৎসক না থাকায় এসব হাসপাতালে অপারেশন কার্যক্রম এক প্রকার বন্ধই ছিল। গত বছরের শুরুর সাত মাস জেলা সদর আধুনিক হাসপাতাল বাদে অপর চার উপজেলা হাসপাতালে একটি অপারেশনও হয়নি। সেখানে ডা. মোস্তফা জামান চৌধুরী পঞ্চগড়ে সিভিল সার্জন হিসেবে যোগদানের পর থেকে নিজ উদ্যোগে গত বছরের পরের পাঁচ মাস এবং গত জানুয়ারী মাস পর্যন্ত ছয় সাসে সিজারিয়ান অপারেশনসহ সর্বমোট ১৫৬টি অপারেশন হয়েছে। এতে করে স্বাস্থ্য বিভাগের প্রতি যেমন সাধারণ মানুষের আস্থা বেড়েছে তেমনি সেবা গ্রহীতাদের অর্থ সাশ্রয় হয়েছে।
জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে নিয়মিত অপারেশন কার্যক্রম পরিচালনা করা হলেও গত বছরের জানুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত জেলার অন্য চার উপজেলা আটোয়ারী, বোদা, দেবীগঞ্জ ও তেঁতুলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি অপাশেনও করা হয়নি। কারণ হিসেবে বলা হয়েছে এসব উপজেলা হাসপাতালে সার্জারী চিকিৎসক নেই। যদিও অপারেশন করার মত সকল সুযোগ সুবিধা রয়েছে এসব হাসপাতালে। গত বছরের ১৩ জুলাই পঞ্চগড়ে সিভিল সার্জন হিসেবে যোগদান করেন ডা. মোস্তফা জামান চৌধুরী। তিনি যোগদানের পরই উপজেলা হাসপাতালগুলোতে সিজারিয়ানসহ জেনারেল মেজর সার্জারী চালু করার উদ্যোগ গ্রহণ করেন। তিনি নিজে উপজেলা হাসপাতালগুলোতে উপস্থিত থেকে স্থানীয় ব্যবস্থাপনায় শুরু করেন অপারেশন কার্যক্রম। গত বছরের আগষ্ট মাস থেকে গত জানুয়ারি মাস পর্যন্ত এসব হাসপাতালে ১১৪টি গাইনী মেজর সার্জারী (সিজারিয়ান) অপারেশন হয়। এ ছাড়া জেনারেল মেজর সার্জারী হিসেবে এই সময়ের মধ্যে হার্নিয়া, হাইড্রোসিল, লাইপোমা, এ্যাবডোমিনাল টিউমার, গলবøাডার, পাইলস, সিবাসিয়াস সিষ্ট ও ব্রেষ্ট এবসেস এর ৪২টি অপারেশন হয়। চলতি ফেব্রæয়ারি মাসে ৩য় সপ্তাহ পর্যন্ত ৭টি সিজারিয়ান অপারেশন হয়েছে।
সিভিল সার্জন ডা. মোস্তফা জামান চৌধুরী বলেন, দেশের অন্যান্য জেলার চেয়ে পঞ্চগড় স্বাস্থ্য সেবার দিক থেকে অনেকটা পিছিয়ে ছিল। এর মূল কারণ হিসেবে এখানে রয়েছে চিকিৎসকসহ জনবল সংকট। এখনও সেই সংকট রয়েছে। আধুনিক সদর হাসপাতালে সার্জারীসহ অন্যান্য চিকিৎসক থাকায় নিয়মিতভাবেই অপারেশন কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। তবে সার্জারী চিকিৎসক না থাকার কারণে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে অপারেশন কার্যক্রম অনেকটাই বন্ধ ছিল। ব্যবহার না হওয়ায় অপারেশন থিয়েটারগুলোও পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিল। এতে করে গাইনী মেজর সার্জারী (সিজারিয়ান) ও জেনারেল মেজর সার্জারী করার জন্য মানুষজন বেসরকারি ক্লিনিকের দারস্থ হত। এতে খরচের পরিমান অনেক বেড়ে যাওয়ায় ক্ষতিগ্রস্থ হত পরিবারগুলো। অবস্থাসম্পন্ন পরিবারগুলো এই ভার সহ্য করতে পারলেও সাধারণ মানুষগুলো সংকটে পড়ত। এসব বিবেচনায় আমি পঞ্চগড়ে যোগদানের পর থেকেই নিজ উদ্যোগে উপজেলা হাসপাতালগুলোতে অপারেশন কার্যক্রম শুরু করেছি। আগামীতে এসব হাসপাতালে অপারেশনের সংখ্যা আরও বাড়ানো হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সর্বশেষ - ঠাকুরগাঁও

আপনার জন্য নির্বাচিত

পঞ্চগড়ে গ্রামীন পর্যটন বিষয়ক কর্মশালা পর্যটন খাতে বরাদ্দের দাবি

রাণীশংকৈলে ধানক্ষেতে পড়ে ছিল যুবকের দুর্গন্ধময় মরদেহ

নিবন্ধন ও দলীয় প্রতীক পাওয়ায় পঞ্চগড়ে বাংলাদেশ জাসদের নেতাকর্মীদের মিস্টি বিতরণ

হরিপুরে গৃহহীন আদিবাসীদের জন্য নির্মিত বাড়ির ভিত্তিপ্রস্তর উদ্বোধন

হাবিপ্রবিতে কৃষকদের জন্য “আধুনিক পদ্ধতিতে সবজি চাষ” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা

দিনাজপুরে এপেক্স ডিস্ট্রিক সেভেন এর বৃক্ষরোপন

ঘোড়াঘাটে ভিজিডি’র চাল ফেরত দিলেন ইউপি চেয়ারম্যান

“হামরা বীরগঞ্জিয়া”আলোচনা সভা ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠিত

ঠাকুরগাঁওয়ে সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা

ক্ষতিগ্রস্ত মানুষের পাশে শেখ হাসিনার সরকার আছে ও থাকবে -মনোরঞ্জন শীল গোপাল এমপি