মঙ্গলবার , ২৭ ফেব্রুয়ারি ২০২৪ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পঞ্চগড়ে সিভিল সার্জনের নিজ উদ্যোগে উপজেলা হাসপাতালগুলোতে বেড়েছে অপাশেন কার্যক্রম

প্রতিবেদক
ঠাকুরাগাঁও সংবাদ
ফেব্রুয়ারি ২৭, ২০২৪ ৯:২৫ পূর্বাহ্ণ

পঞ্চগড় প্রতিনিধি \ পঞ্চগড়ে সিভিল সার্জনের নিজ উদ্যোগ ও স্থানীয় ব্যবস্থাপনায় উপজেলা হাসপাতালগুলোতে বেড়েছে অপারেশন কার্যক্রম। সকল ধরণের সুযোগ সুবিধা থাকলেও শুধুমাত্র সংশ্লিষ্ট চিকিৎসক না থাকায় এসব হাসপাতালে অপারেশন কার্যক্রম এক প্রকার বন্ধই ছিল। গত বছরের শুরুর সাত মাস জেলা সদর আধুনিক হাসপাতাল বাদে অপর চার উপজেলা হাসপাতালে একটি অপারেশনও হয়নি। সেখানে ডা. মোস্তফা জামান চৌধুরী পঞ্চগড়ে সিভিল সার্জন হিসেবে যোগদানের পর থেকে নিজ উদ্যোগে গত বছরের পরের পাঁচ মাস এবং গত জানুয়ারী মাস পর্যন্ত ছয় সাসে সিজারিয়ান অপারেশনসহ সর্বমোট ১৫৬টি অপারেশন হয়েছে। এতে করে স্বাস্থ্য বিভাগের প্রতি যেমন সাধারণ মানুষের আস্থা বেড়েছে তেমনি সেবা গ্রহীতাদের অর্থ সাশ্রয় হয়েছে।
জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে নিয়মিত অপারেশন কার্যক্রম পরিচালনা করা হলেও গত বছরের জানুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত জেলার অন্য চার উপজেলা আটোয়ারী, বোদা, দেবীগঞ্জ ও তেঁতুলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি অপাশেনও করা হয়নি। কারণ হিসেবে বলা হয়েছে এসব উপজেলা হাসপাতালে সার্জারী চিকিৎসক নেই। যদিও অপারেশন করার মত সকল সুযোগ সুবিধা রয়েছে এসব হাসপাতালে। গত বছরের ১৩ জুলাই পঞ্চগড়ে সিভিল সার্জন হিসেবে যোগদান করেন ডা. মোস্তফা জামান চৌধুরী। তিনি যোগদানের পরই উপজেলা হাসপাতালগুলোতে সিজারিয়ানসহ জেনারেল মেজর সার্জারী চালু করার উদ্যোগ গ্রহণ করেন। তিনি নিজে উপজেলা হাসপাতালগুলোতে উপস্থিত থেকে স্থানীয় ব্যবস্থাপনায় শুরু করেন অপারেশন কার্যক্রম। গত বছরের আগষ্ট মাস থেকে গত জানুয়ারি মাস পর্যন্ত এসব হাসপাতালে ১১৪টি গাইনী মেজর সার্জারী (সিজারিয়ান) অপারেশন হয়। এ ছাড়া জেনারেল মেজর সার্জারী হিসেবে এই সময়ের মধ্যে হার্নিয়া, হাইড্রোসিল, লাইপোমা, এ্যাবডোমিনাল টিউমার, গলবøাডার, পাইলস, সিবাসিয়াস সিষ্ট ও ব্রেষ্ট এবসেস এর ৪২টি অপারেশন হয়। চলতি ফেব্রæয়ারি মাসে ৩য় সপ্তাহ পর্যন্ত ৭টি সিজারিয়ান অপারেশন হয়েছে।
সিভিল সার্জন ডা. মোস্তফা জামান চৌধুরী বলেন, দেশের অন্যান্য জেলার চেয়ে পঞ্চগড় স্বাস্থ্য সেবার দিক থেকে অনেকটা পিছিয়ে ছিল। এর মূল কারণ হিসেবে এখানে রয়েছে চিকিৎসকসহ জনবল সংকট। এখনও সেই সংকট রয়েছে। আধুনিক সদর হাসপাতালে সার্জারীসহ অন্যান্য চিকিৎসক থাকায় নিয়মিতভাবেই অপারেশন কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। তবে সার্জারী চিকিৎসক না থাকার কারণে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে অপারেশন কার্যক্রম অনেকটাই বন্ধ ছিল। ব্যবহার না হওয়ায় অপারেশন থিয়েটারগুলোও পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিল। এতে করে গাইনী মেজর সার্জারী (সিজারিয়ান) ও জেনারেল মেজর সার্জারী করার জন্য মানুষজন বেসরকারি ক্লিনিকের দারস্থ হত। এতে খরচের পরিমান অনেক বেড়ে যাওয়ায় ক্ষতিগ্রস্থ হত পরিবারগুলো। অবস্থাসম্পন্ন পরিবারগুলো এই ভার সহ্য করতে পারলেও সাধারণ মানুষগুলো সংকটে পড়ত। এসব বিবেচনায় আমি পঞ্চগড়ে যোগদানের পর থেকেই নিজ উদ্যোগে উপজেলা হাসপাতালগুলোতে অপারেশন কার্যক্রম শুরু করেছি। আগামীতে এসব হাসপাতালে অপারেশনের সংখ্যা আরও বাড়ানো হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সর্বশেষ - ঠাকুরগাঁও

আপনার জন্য নির্বাচিত

বীরগঞ্জে ”মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান” বিষয়ক আলোচনা সভা

পঞ্চগড়ে ঢাকা ক্লাব লন্ডনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ

খানসামায় আনসার ভিডিপির উপজেলা সমাবেশ ও পুরস্কার বিতরণ

যুব সমাজের কাছে ক্যাপ্টেন শেখ কামাল অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে -হুইপ ইকবালুর রহিম

রাণীশংকৈল ডিগ্রি কলেজে শিক্ষক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত

দিনাজপুরে বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক সমন্বয় সভা

পীরগঞ্জে ট্রেনে কাটা পড়ে নিহত এক

বীরগঞ্জে সাংবাদিকদের সাথে বিএনপি নেতার মতবিনিময়

ঐতিহাসিক কান্তজীউ মন্দির পরিদর্শনে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী

মাদক ও দাদন ব্যবসায়ী আনোয়ারুলের মিথ্যা মামলা ও সন্ত্রাসী হামলার হাত থেকে জানমাল রক্ষায় দিনাজপুর প্রশাসনের সাহায্য চাইলেন ভুক্তভোগীরা